সর্বশেষ আপডেট : ২৭ মিনিট ৫৭ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১৬ অগাস্ট ২০১৮ খ্রীষ্টাব্দ | ১ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বঙ্গবন্ধু স্যাটেলাইটের মালিক বাংলাদেশ: প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক:: বাংলাদেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ এর মালিকানা কোনো ব্যক্তির নয় বরং বাংলাদেশ সরকারের বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।বুধবার জাতীয় সংসদে এক প্রশ্নোত্তরের জবাবে তিনি এ কথা বলেন।এ সময় প্রধানমন্ত্রী বলেন, স্যাটেলাইটের মালিকানা নিয়ে বিএনপির প্রশ্ন তোলা লজ্জাজনক।

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের মাধ্যমে বাংলাদেশ এলিট ক্লাবে প্রবেশ করেছে উল্লেখ করে শেখ হাসিনা জানান, সরকারই এরই মধ্যে বঙ্গবন্ধু-২ স্যাটেলাইট তৈরির কাজ শুরু করেছে।

উল্লেখ্য, গত ১১ মে বাংলাদেশ সময় দিবাগত রাতে মহাকাশে উৎক্ষেপণ করা হয় বঙ্গবন্ধু স্যাটেলাইট-১। মহাকাশে স্যাটেলাইটের প্রকৃত সময় পর্যবেক্ষণকারী বিভিন্ন ওয়েবসাইট থেকে দেখা যায় বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ ১১৯ দশমিক ১৩ পূর্ব দ্রাঘিমাংশে অবস্থান করছে।

মানচিত্র অনুযায়ী ইন্দোনেশিয়ার পালু ও বোনটাংয়ের মধ্যবর্তী মাকাসার প্রণালির ওপর জিওস্টেশনারি কক্ষপথে ঘোরাফেরা করছে স্যাটেলাইটটি। এটি ২০১৩ সালে রাশিয়ান কোম্পানি স্কুটনিকের কাছ থেকে ভাড়া নেয়া অরবিটল স্লটে অবস্থান করবে।

বঙ্গবন্ধু স্যাটেলাইটে রয়েছে ৪০টি ট্রান্সপন্ডার। এর মধ্যে ২৬টি কেইউ-ব্যান্ড ও ১৪টি সি-ব্যান্ডের। ওই ট্রান্সপন্ডারগুলোর মধ্যে প্রাথমিকভাবে ২০টি ব্যবহার করবে বাংলাদেশ।

এই কক্ষপথ থেকে বাংলাদেশ ছাড়াও সার্কভুক্ত সব দেশ, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, মিয়ানমার, তাজিকিস্তান, কিরগিজস্তান, উজবেকিস্তান, তুর্কমেনিস্তান ও কাজাখস্তানের কিছু অংশ বঙ্গবন্ধু স্যাটেলাইটের আওতায় আসবে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: