সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩০ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিলেটে ব্রাক-শেভরণ জীবিকা প্রকল্পের উদ্যোগে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন

ডেস্ক রিপোর্ট:: বিশ্ব পরিবেশ দিবসে ব্র্যাক সমন্বিত উন্নয়ন কর্মসূচির জীবিকা প্রকল্পের উদ্যোগে দিনব্যপী বিভিন্ন কর্মসুুচির মাধ্যমে মঙ্গলবার বিভাগীয় পরিবেশ অধিদপ্তর, সিলেট এর সাথে যৌথভাবে বিশ্ব পরিবেশ দিবস যথাযোগ্য মর্যাদায় উদযাপন করা হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সিলেটের বিভাগীয় কমিশনার ড. মোছাম্মৎ নাজমানারা খানুম।

বিশেষ অতিথি ছিলেন সিলেট রেঞ্জের ডিআইজি মো. কামরুল আহসান বিপিএম, সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার গোলাম কিবরিয়া, জেলা প্রশাসক নূমেরী জামান ও জেলা পরিষদের চেয়ারম্যানে এডভোকেট মো. লুৎফররহমান। সভাপতিত্ব করেন পরিবেশ অধিদপ্তর সিলেট বিভাগের পরিচালক মো. ছালাহ্উদ্দীন চৌধুরী।

দিবসটি উদ্যাপনে ব্র্যাক এবং আইডিয়া’র সহযোগিতায় সিলেট জেলা সমবায় কার্যালয় কর্তৃক নিবন্ধিত সংগঠনের সদস্যবৃন্দ এবং ব্র্যাক ও আইডিয়ার জীবিকা প্রকল্পের কর্মকর্তাবৃন্দ এক বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভায় অংশগ্রহণ করেন।

র‌্যালিটি জেলা প্রশাসকের কার্যালয় হতে শুরু হয়ে নগীরর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে এবং সিলেট জেলা পরিষদ মিলনাতায়ন গিয়ে শেষ হয়।

উল্লেখ্য, ব্র্যাক-শেভরণ এর যৌথ উদ্যোগে এবং সহযোগী সংস্থা আইডিয়া’র বাস্তাবায়নে ২০১৫ সালের অক্টোবর থেকে বৃহত্তর সিলেট অঞ্চলের ১১২টি গ্রাম উন্নয়ন সংগঠনের মাধ্যমে প্রায় বিশ হাজার দরিদ্র্য জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে এবং সাংগঠনিক সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে জীবিকা প্রকল্পের কার্যক্রম পরিচালিত হচ্ছে। অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি জীবিকা প্রকল্পের অন্যতম লক্ষ্য হল নারীর উন্নয়ন, অংশগ্রহণ ও ক্ষমতায়ন। জীবিকা প্রকল্পের অধীনে গ্রাম উন্নয়ন সংগঠন গুলোতে মোট সদস্যের ৮০ শতাংশ নারী এবং এর পরিচালানা পর্ষদের মোট সদস্যের ৬০ শতাংশ নারী রয়েছেন। প্রকল্পের অধীনে ইতোমধ্যেই এক হাজার সাতান্ন জন নারী ব্যবসায়ী উদ্যোক্তা হিসেবে প্রশিক্ষণ গ্রহনের পাশাপাশি প্রশিক্ষণ পরবর্তীতে তারা ব্যবসার সাথে যুক্ত হচ্ছে। বিশেষ করে সিলেট সদরের মোট ৬০টি গ্রাম উন্নয়ন সংগঠন রয়েছে যার অধিকাংশ সদস্যই নারী । এ সকল নারীরা আয় বর্ধকমুলক কাজের সাথে সম্পৃক্ত।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: