সর্বশেষ আপডেট : ২ মিনিট ১১ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নিউইয়র্কে প্রথম বাংলাদেশি নারী কনসালের দায়িত্বে সাদিয়া

প্রবাস ডেস্ক:: নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেটে প্রথম নারী কনসাল জেনারেল হিসেবে যোগ দিয়েছেন সাদিয়া ফয়জুন্নেসা। গত শুক্রবার ১৫তম কনসাল জেনারেল হিসেবে শামীম আহসানের স্থলাভিষিক্ত হলেন এই পেশাদার কূটনীতিক।

সাদিয়া ফয়জুন্নেসা ১৮তম বিসিএস (পররাষ্ট্র) ক্যাডারের সদস্য হিসেবে ১৯৯৯ সালের ২৫ জানুয়ারি বাংলাদেশ ফরেন সার্ভিসে যোগ দেন। বর্তমান দায়িত্বে যোগদানের আগে তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (জাতিসংঘ) হিসেবে কর্মরত ছিলেন। তার আগে (২০১৩-২০১৬) তিনি নিউইয়র্কে জাতিসংঘের বাংলাদেশ মিশনে উপ-স্থায়ী প্রতিনিধির দায়িত্ব পালন করেন।

এছাড়া তিনি বার্লিনে বাংলাদেশ দূতাবাসে কনস্যুলার ও কল্যাণ বিভাগের প্রধান হিসেবে জার্মানি, অস্ট্রিয়া ও চেক রিপালিকের দায়িত্বে ছিলেন।

দীর্ঘ প্রায় দুই দশকের সরকারি কর্মজীবনে তিনি থাইল্যান্ডের ব্যাংককে অবস্থিত ‘এসকাপ’ সদর দফতরে বাংলাদেশের উপ-স্থায়ী প্রতিনিধি ও কাউন্সিলর হিসেবেও দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রশাসন, ইউরোপ, জাতিসংঘ ও বহুপাক্ষিক অর্থনীতি বিষয়ক উইংয়ে বিভিন্ন সময়ে দায়িত্ব পালন করেছেন।

চিকিৎসা শাস্ত্রে স্নাতক সাদিয়া ব্র্যাক বিশ্ববিদ্যালয় থেকে ডেভোলপমেন্ট স্টাডিজে বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। স্নাতকোত্তর শ্রেণিতে অসামান্য সফলতার জন্য তাকে ‘ভাইস চ্যান্সেলর গোল্ড মেডেল’দেয়া হয়।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: [email protected]

Developed by: