সর্বশেষ আপডেট : ১৪ মিনিট ৫৯ সেকেন্ড আগে
বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কাতারে হামলার হুমকি সৌদি আরবের

আন্তর্জাতিক ডেস্ক:: আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা চালু করলে কাতারে হামলার হুমকি দিয়েছে সৌদি আরব। দেশটি বলেছে, কাতার যদি রাশিয়ার কাছ থেকে এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কেনে, তাহলে প্রয়োজনে তাদের বিরুদ্ধে সামরিক ব্যবস্থা নেয়া হবে। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোনকে দেয়া এক চিঠিতে এসব কথা বলেন সৌদি বাদশাহ সালমান। ফরাসী দৈনিক লা মন্ডের উদ্ধৃতি দিয়ে এ খবর দিয়েছে আল জাজিরা।
খবরে বলা হয়, আঞ্চলিক বিভিন্ন সঙ্কট নিয়ে ম্যাক্রোনকে চিঠি দিয়েছেন বাদশাহ সালমান। এতে তিনি প্রতিবেশী দেশ কাতারের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন।

অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয়ের জন্য রাশিয়ার সঙ্গে আলোচনা করছে কাতার। দোহার এই উদ্যোগে সৌদি আরব উদ্বিগ্ন। কেননা দেশটি মনে করে, কাতারের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সৌদি আরবের নিরাপত্তার জন্য বড় হুমকি। এ বিষয়টি উল্লেখ করে বাদশাহ সালমান কাতারের ওপর চাপ প্রয়োগ করার জন্য ফ্রান্সের প্রতি আহবান জানান। ম্যাক্রোনকে সৌদি বাদশাহ লেখেন, এমন পরিস্থিতিতে কাতারের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস করার জন্য সৌদি আরব প্রয়োজনে যে কোন পদক্ষেপ নেবে। এমনকি সামরিক ব্যবস্থাও নেয়া হতে পারে।
সন্ত্রাসবাদে পৃষ্ঠপোষকতা করার অভিযোগ তুলে গত বছরের ৫ই জুন থেকে কাতারের ওপর আকাশ, নৌ ও স্থল অবরোধ আরোপ করে রেখেছে সৌদি আরব, বাহরাইন, আরব আমিরাত ও মিসর। দেশগুলোর দাবি, কাতার আঞ্চলিক অস্থিরতাকে উস্কে দিচ্ছে। তবে সৌদি জোটের এই অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে কাতার। ওই বছরের অক্টোবরে রাশিয়া থেকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কেনার সিদ্ধান্ত নেয় কাতার। রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের কাতার সফরের সময় দু’দেশ কারিগরি ও সামরিক সহযোগিতা চুক্তি স্বাক্ষর করে। এ বছরের শুরুতে রাশিয়ায় নিযুক্ত কাতারের রাষ্ট্রদূত বলেন, আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা চালুর প্রক্রিয়া বেশ এগিয়েছে।
এদিকে, সৌদি আরবও রাশিয়ার সঙ্গে অস্ত্র কেনার চুক্তি করেছে। গত অক্টোবরে বাদশাহ সালমানের মস্কো সফরের সময় রাশিয়া থেকে এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কেনার চুক্তি করে সৌদি আরব। কাতারও রাশিয়া থেকে একই প্রতিরক্ষা ব্যবস্থা কিনছে। তবে এক্ষেত্রে বেশ কৌশলি অবস্থান নিয়েছে রাশিয়া। দেশটি একই সঙ্গে পরস্পরের প্রতিদ্বন্দ্বী দু’দেশের কাছে অস্ত্র বিক্রি করে দক্ষ ব্যবসায়িক মনোভাবের পরিচয় দিয়েছে।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: