সর্বশেষ আপডেট : ১৫ মিনিট ২৭ সেকেন্ড আগে
শনিবার, ১৮ অগাস্ট ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

উগান্ডায় ফেসবুক ব্যবহারের ওপর কর আরোপ

নিউজ ডেস্ক:: রাজস্ব বাড়াতে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের ওপর কর অারোপ করেছে পূর্ব আফ্রিকার দেশ উগান্ডা। দেশটির পার্লামেন্টে এ সংক্রান্ত একটি আইন পাস হয়েছে। তবে বিরোধীরা বলছেন, ১৯৮৬ সাল থেকে ক্ষমতাসীন প্রেসিডেন্ট ইয়োয়েরি মুসেভেনির বিরুদ্ধে সমালোচনা ঠেকানোই নতুন এ আইনের লক্ষ্য।

আইনে বলা হয়েছে, ফেসবুক, টুইটার ও হোয়াটসঅ্যাপ ব্যবহার করলে প্রত্যেক দিন ২০০ শিলিং (০.০৫৩১ মার্কিন ডলারের সমান) কর দিতে হবে। যা বছরে প্রায় ১৯ মার্কিন ডলারের সমান।

বিশ্বব্যাংক বলছে, সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যবহারের ওপর উগান্ডা এমন এক সময় কর আরোপের সিদ্ধান্ত নিলো যখন দেশটির মাথাপিছু জিডিপির পরিমাণ মাত্র ৬১৫ ডলার।

বুধবার দেশটির পার্লামেন্টে পাস হওয়া নতুন এই আইন আগামী অর্থ-বছর থেকে কার্যকর হওয়ার কথা রয়েছে; যা জুলাই থেকে শুরু হবে। পূর্ব আফ্রিকার এ দেশটির পার্লামেন্টের মুখপাত্র ক্রিস ওবোর বার্তাসংস্থা রয়টার্সকে এ তথ্য জানিয়েছেন।

দেশটির অর্থমন্ত্রী বলেছেন, মোবাইল ফোন অপারেটরদের সিমের মাধ্যমে এই কর কেটে নেয়া হবে। ইন্টারনেট সংযোগযুক্ত সিম ব্যবহার করে যেকোনো সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রবেশ করতে পারবেন ব্যবহারকারীরা।

সরকারি এ নতুন সিদ্ধান্তের ব্যাপারে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি দেশটির মোবাইল অপারেটর ও সামাজিক যোগাযোগমাধ্যম কোম্পানিগুলো। তবে দেশটির মানবাধিকার কর্মীরা সরকারি এ সিদ্ধান্তের নিন্দা জানিয়েছেন।

রাজধানী কাম্পালাভিত্তিক আইনজীবী নিকোলাস ওপিইয়ো বলেন, নিয়ন্ত্রণের বাইরে যেতে থাকা নাগরিক জমায়েত ও স্বাধীন মত প্রকাশ ঠেকানোর হাতিয়ার হিসেবে নতুন এই আইন করা হয়েছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: