সর্বশেষ আপডেট : ৮ মিনিট ৩০ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১ অগ্রাহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কিম ঘনিষ্ঠের বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক:: নিউ ইয়র্কে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে বৈঠক করেছেন উত্তরের শীর্ষ নেতার ‘ডানহাত’ বলে পরিচিত জেনারেল কিম ইয়ং চোল। যুক্তরাষ্ট্রের ডোনাল্ড ট্রাম্প ও কিম জং উনের মধ্যে শীর্ষ বৈঠকের আগে এই বৈঠক অত্যন্ত গুরুত্বপূর্ণ।

চীনে থেকে উড়ে গিয়ে যুক্তরাষ্ট্রে নামার পর বুধবার ওই বৈঠকের আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে রাতের খাবার খেয়েছেন চোল।বৃহস্পতিবার দুই নেতার মধ্যে ফের বৈঠক হওয়ার কথা রয়েছে।২০০০ সালের পর দুই দশকের মধ্যে চোলই হলেন যুক্তরাষ্ট্র সফর করা উত্তর কোরিয়ার শীর্ষ ঊর্ধ্বতন কর্মকর্তা।

সপ্তাহখানেক আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার নেতার সঙ্গে ১২ জুনের শীর্ষ বৈঠক বাতিলের ঘোষণা দিয়েছিলেন, কিন্তু পরিবর্তিত পরিস্থিতিতে ওয়াশিংটন ও পিয়ংইয়ং পূর্ব নির্ধারিত সময়েই ওই বৈঠক আয়োজনের জন্য নতুন প্রস্তুতি শুরু করেছে।

ওই বৈঠক নিয়ে কথা বলতেই উত্তরের সাবেক গোয়েন্দাপ্রধান চোলের এবারের যুক্তরাষ্ট্র সফর বলে ধারণা করা হচ্ছে।বিবিসি জানিয়েছে, বুধবার সন্ধ্যায় পম্পেও ও জেনারেল কিম আলাদা আলাদাভাবে এসে জাতিসংঘ সদরদপ্তরের কাছে একটি ভবনে একত্রিত হন। সেখান থেকে বের হয়ে পরে পম্পেও ‘আমেরিকান বিফ’ থাকায় রাতের খাবার ‘সুস্বাদু’ ছিল বলে মন্তব্য করেন।

চোলের সঙ্গে বৈঠকের আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনায় যুক্তরাষ্ট্রের অবস্থান কী হবে, তা গুছিয়ে নিচ্ছিলেন বলেও জানিয়েছে বিবিসি।ট্রাম্প ও কিমের মধ্যে বৈঠক ঘিরে দুই কোরিয়ার সীমান্তবর্তী পানমুনজমে রোববার থেকে ধারাবাহিক আলোচনা চালাচ্ছেন উত্তর কোরিয়ার উপ-পররাষ্ট্র মন্ত্রী চোয়ে সন-হুই ও দক্ষিণে যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত সুং কিম।

এদিকে জো হাগিনের নেতৃত্বে মার্কিন প্রতিনিধিদল সিঙ্গাপুরে উত্তর কোরীয় নেতার চিফ অব স্টাফ কিম চাং-সনের সঙ্গে শীর্ষ সম্মেলনের খুঁটিনাটি নিয়ে কথা বলছেন বলে ধারণা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্র-উত্তর কোরিয়া বৈঠক নিয়ে কথা বলতে বৃহস্পতিবার পিয়ংইয়ং পৌঁছেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। তিনি বুধবার প্রথমবারের মত ফোনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে কথা বলেছেন বলেও জানিয়েছে বিবিসি।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: