সর্বশেষ আপডেট : ৭ ঘন্টা আগে
শনিবার, ১৭ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

গ্রেনফেল ট্রাজেডিতে কেনসিংটন এন্ড চেলসি কাউন্সিলের ভুমিকা হ-য-ব-র-ল ছিল :মুসলিম এইড

আন্তর্জাতিক ডেস্ক:: গ্রেনফেল টাওয়ার ট্রাজেডির রাত থেকে পরদিন পর্যন্ত স্ট্রীটে কেনসিংটন এন্ড চেলসি বারার ভুমিকা হ-য-ব-র-ল ছিল বলে মুসলিম এইডের এক রিপোর্টে সমালোচনা করা হয়েছে। স্ট্রীটে ভলেন্টিয়ারদের জন্যে কাউন্সিলের সহযোগিতা ছিল একেবারেই সীমিত। যদিও এ বিষয়ে কাউন্সিল বিশেষ কোনো মন্তব্য করেনি। তবে বারার সোসাল হাউসগুলোতে নতুন দরজা লাগানোর ঘোষণা দিয়েছি কাউন্সিল।

গ্রেনফেল টাওয়ারের আগুন নেভানোর জন্যে একদিকে যেমন ফায়ার ফাইটাররা ব্যস্ত ছিলেন ঠিক অন্যদিকে ক্ষতিগ্রস্তদের সহযোগিতার জন্যে স্ট্রীটে খাদ্য-বস্ত্র এবং আশ্রয়ের হাত বাড়িয়েছিলেন বিভিন্ন চ্যারিটি সংস্থাসহ সাধারণ মানুষ। তবে চ্যারিটি সংস্থা মুসলিম এইডের এক রিপোর্টে বলা হয়েছে, যথা সময়ে কেনসিংটন এবং চেলসি কাউন্সিলের রেসপন্স না পাওয়ায় অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্তদের সহযোগিতায় আসা ভলেন্টিয়ারদের দুর্ভোগ পোহাতে হয়েছে। ঘটনার পরিদনও কাউন্সিলের কোনো হ্যাল্প লাইন ছিল না। ঘটনাস্থলে আসা বিভিন্ন চ্যারিটি সংগঠন তাদের নিজ উদ্যোগেই এসব গ্যাপগুলো পুরন করতে হয়েছে। মুসলিম এইডের চীফ এক্সিকিউটিভ অফিসার জাহাঙ্গীর মালিক বলেন, দুর্যোগ মোকাবেলায় লন্ডনের মতো উন্নত সিটিতে এ ধরনের দুর্বল অবকাঠামো মেনে নেওয়া যায় না। এখানো আরো উন্নত প্রযুক্তির সঙ্গে লোকাল অথোরিটির তড়িত্ব রেসপন্সই পাওয়া যাবে বলে আশা ছিল বলে মন্তব্য করেন তিনি।

মুসলিম এইডের এই রিপোর্টকে স্বাগত জানিয়েছে কেনসিংটন এন্ড চেলসি কাউন্সিল। গ্রেনফেল টাওয়ার ট্রাজেডি থেকে কাউন্সিল অনেক কিছুই শিখছে এবং শেখার চেস্টা করছে। তাতে মুসলিম এইডের এই রিপোর্ট সহায়ক হিসেবে কাজ করবে বলে মন্তব্য করে তদন্ত শেষ না হওয়া পর্যন্ত এর বেশি কিছু বলতে চায়নি কাউন্সিল।

তবে সোসাল হাউসিংয়ের প্রায় চার হাজারের বেশি দরজা পরিবর্তনের ঘোষণা দিয়েছে কেনসিংটন এন্ড চেলসি বারা। এতে ব্যয় হতে পারে প্রায় সাড়ে তিন মিলিয়ন পাউন্ড। এসব পুরনো দরজাগুলো ফায়ার সেইফটি টেস্ট ফেইল করেছে। আগুন লাগার পর অন্তত ৩০ মিনিট যাবত আগুন ধারণ ক্ষমতা থাকতে হবে দরজাগুলোর। যা গ্রেনফেল টাওয়ারের দরজাগুলোর ছিল না।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: