সর্বশেষ আপডেট : ৮ মিনিট ৩২ সেকেন্ড আগে
সোমবার, ২৬ অগাস্ট ২০১৯ খ্রীষ্টাব্দ | ১১ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কার্ডিয়াক অ্যারেস্ট ও হার্ট অ্যাটাকের পার্থক্য

লাইফ স্টাইল ডেস্ক:: আমাদের দেশে এখন হৃদরোগীদের সংখ্যা অনেক। এই রোগটি নিয়ে মানুষের মধ্যে রয়েছে অনেক ভুল ধারণা, আবার কেউ কেউ বুঝতে পারেন না হৃদরোগের ধরন ও লক্ষণ। সাধারনত দুই ধরনের হৃদরোগের প্রবনতা আমাদের দেশে বেশি। কার্ডিয়াক অ্যারেস্ট ও হার্ট অ্যাটাক। সাধারণ ভাবে অনেকেই এই দু’টিকে এক করে দেখেন। জেনে নিন এদের মধ্যে কী পার্থক্য রয়েছে।

ভারতীয় একটি প্রতিবেদন বলা হয়েছে, কার্ডিয়াক অ্যারেস্ট কোনো আগাম সংকেত ছাড়াই আসে। হৃদস্পন্দন অনিয়মিত হতে শুরু করলে এই কার্ডিয়াক অ্যারেস্ট হতে পারে। কার্ডিয়াক অ্যারেস্ট হলে হৃদস্পন্দন থমকে যায়।

আর কোনো রোগীর ধমনী ব্লক হয়ে গেলে অক্সিজেনপূর্ণ রক্ত হৃদপিণ্ডে পৌঁছনো বন্ধ হয়ে যায়। তখনই হয় হার্ট অ্যাটাক। দ্রুত চিকিৎসা শুরু না হলে হৃদপিণ্ডের সেই অংশটি অকেজো হয়ে যায়।

ভারতের অ্যাপোলো হাসপাতালের হৃদরোগ চিকিৎসক মুকেশ গোয়েল জানিয়েছেন, সব হার্ট অ্যাটাক কার্ডিয়াক অ্যারেস্টে রূপ নেয় না। মাত্র পাঁচ থেকে দশ শতাংশ ক্ষেত্রে হার্ট অ্যাটাক হওয়ার পরে রোগীর কার্ডিয়াক অ্যারেস্ট হয়ে যায়। আসলে হার্ট অ্যাটাক হওয়ার পরে যদি হৃদপিণ্ডের বড় অংশে রক্ত সরবরাহ বন্ধ হয়ে যায়, তখনই কার্ডিয়াক অ্যারেস্ট হয়।



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: