সর্বশেষ আপডেট : ৮ মিনিট ১১ সেকেন্ড আগে
শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ইতালির নতুন প্রধানমন্ত্রী কার্লো কোত্তারেল্লি

আন্তর্জাতিক ডেস্ক:: আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সাবেক কর্মকর্তা কার্লো কোত্তারেল্লিকে ইতালির অন্তবর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট সার্জিও মাত্তারেল্লা। দেশটিতে সাংবিধানিক সংকট শুরু হওয়ার পর নতুন সরকার গঠনের লক্ষ্যে সোমবার অন্তবর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে কার্লোকে নিয়োগ দেয়া হয়েছে।

গত মার্চে দেশটিতে নির্বাচন অনুষ্ঠিত হলেও জয়ী দুটি বড় রাজনৈতিক দল সমঝোতায় পৌঁছাতে না পারায় সরকার গঠনে ব্যর্থ হয়। তখন থেকেই সরকার শূন্য রয়েছে ইতালি। রাজনৈতিক টানাপড়েনের জেরে বেশ কয়েকটি দল প্রেসিডেন্টের অভিশংসন দাবিও তুলেছে সোমবার।

গত ৪ মার্চ দেশটিতে পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে দেশটির দুটি রাজনৈতিক দল ‘ফাইভ স্টার’ ৩২ শতাংশ ও কট্টর ডানপন্থী লিগ পার্টি ১৮ শতাংশ ভোট পায়।

ওই নির্বাচনে কোনো দলই এককভাবে সরকার গঠনে ব্যর্থ হওয়ার পর জোট সরকার গঠনে অন্যান্য দলগুলোর সঙ্গে আলোচনা শুরু হয়। কিন্ত সেই আলোচনা শেষ পর্যন্ত ভেস্তে যায়। পরে ওই দুই দল সরকার গঠনে ঐক্যমতে পৌঁছায়। এনিয়ে দেশটির হবু প্রধানমন্ত্রী কনদে মন্ত্রিসভার সদস্য নিয়োগের জন্য প্রেসিডেন্টের সঙ্গে আলোচনায় বসেন।

দেশটির অর্থমন্ত্রী হিসেবে সাবেক শিল্পমন্ত্রী পাওরো সাবোনার নাম প্রস্তাব করেন। কিন্তু প্রেসিডেন্ট সেই প্রস্তাবে রাজি না হওয়ায় শেষ পর্যন্ত সরকার গঠন থেকে নিজেকে প্রত্যাহার করে নেন কনদে।

এদিকে, নিয়োগ পাওয়ার পর নতুন প্রধানমন্ত্রী কোত্তারেল্লি দেশটিতে শিগগিরই নতুন সরকার গঠনের অঙ্গীকার করেছেন। ২০১৮ সালের শেষের দিকে অথবা আগামী বছরের শুরুতে দেশটির জাতীয় নির্বাচনের আগে এই সরকার দেশ পরিচালনা করবে।

সূত্র : আরটি।


নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: