সর্বশেষ আপডেট : ৫ মিনিট ৩৩ সেকেন্ড আগে
রবিবার, ২৬ মে ২০১৯ খ্রীষ্টাব্দ | ১২ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

স্যামসাংকে আদালতের নির্দেশ: আইফোনকে ক্ষতিপূরণ দিবে হবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক:: আদালতের নির্দেশে শাস্তির মুখে স্যামসাং। শাস্তিস্বরূপ অ্যাপলকে দিতে হবে বড়সড় ক্ষতিপূরণ।অ্যাপল আর আইফোন যেন সমার্থক শব্দ। বিশ্ববাজারে আইফোনের মতো অত্যাধুনিক স্মার্টফোন এনে সকলকে তাক লাগিয়ে দিয়েছিল এই মার্কিন সংস্থা। পিছিয়ে থাকতে চায়নি স্যামসাং। কম দামে আইফোনের মতো একই ফিচারের একের পর এক ফোন বিশ্ববাজারে আনতে শুরু করে এই দক্ষিণ কোরিয়ার কোম্পানিটি।

কিন্তু প্রতিযোগিতার নেশায় অ্যাপলের আইফোনের নকশা নকল করে স্যামসাং। ফলও ভুগতে হল তাদের। ক্যালিফোর্নিয়ার আদালতের নির্দেশে অ্যাপলকে এবার ৫৩৯ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দিতে হবে তাদের। সাতবছরের লড়াইয়ের পরে যুদ্ধ জয়ের স্বাদ পেয়ে যথারীতি খুশি অ্যাপল কর্তৃপক্ষ। এই জয়কে তাদের কর্মীদের জয় বলে জানিয়েছে অ্যাপল কর্তৃপক্ষ।

স্যামসাংয়ের বিরুদ্ধে ক্যালিফোর্নিয়া আদালতে মামলা দায়ের করেছিল অ্যাপল কর্তৃপক্ষ। তাদের অভিযোগ ছিল, আইফোনের নকশা নকল করেছে স্যামসাং। পাশাপাশি নকল করেছে আইফোনের ফ্রন্ট ফেসিং রিম, আইওএসের হোম স্ক্রিনের নকশা। ২০১১ সালে দায়ের হওয়া এই মামলা দীর্ঘ সাতবছর ধরে চলছিল বিশ্বের দুই স্মার্টফোন জায়ান্টের মধ্যে। মামলা দায়ের করার সময় স্যামসাংয়ের কাছে ২.৫ বিলিয়ন মার্কিন ডলার ক্ষতিপূরণ দাবি করেছিল অ্যাপল কর্তৃপক্ষ।

২০১২ সালে যা কমে হয়েছিল ১ বিলিয়ন মার্কিন ডলার। এখন আরও কমে এসেছে ক্ষতিপূরণের পরিমাণ। মামলার রায় ঘোষণায় স্যামসাংকে ৫৩৯ মিলিয়ন মার্কিন ডলার ক্ষতিপূরণের নির্দেশ দেয় আদালত।

তবে এই প্রথম নয়, গতবছরও একই ধরনের একটি মামলায় স্যামসাংয়ের বিরুদ্ধে জয়লাভ করেছিল অ্যাপল। সেক্ষেত্রে ১২০ মিলিয়ন মার্কিন ডলার ক্ষতিপূরণ দিতে হয়েছিল স্যামসাংকে।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: এ. আর. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: