সর্বশেষ আপডেট : ১ মিনিট ৫৬ সেকেন্ড আগে
শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পাঠ্যপুস্তকে তামাকের ক্ষতিকর দিক তুলে ধরা হবে : শিক্ষামন্ত্রী

নিউজ ডেস্ক:: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, আগামী বছরের পাঠ্যসূচি চূড়ান্ত হয়ে যাওয়ায় ২০২০ সাল থেকে তামাকের ক্ষতিকর দিকসমূহ পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করা হবে। যেন শিক্ষার্থীরা নিজে সচেতন হওয়ার পাশাপাশি তাদের পরিবারও তামাকের ক্ষতির বিষয়ে সচেতন হতে পারে।

৩১ মে বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষে ক্যাম্পেইন ফর টোব্যাকো-ফ্রি কিডস এর সহায়তায় প্রজ্ঞা (প্রগতির জন্য জ্ঞান) এবং অ্যান্টি টোব্যাকো মিডিয়া এলায়েন্স- আত্মা যৌথভাবে রোববার সিরডাপ মিলনায়তনে এক আলোচনা সভায় মন্ত্রী এসব কথা বলেন। অনুষ্ঠানে ‘প্রজ্ঞা তামাক নিয়ন্ত্রণ সাংবাদিকতা পুরস্কার ২০১৮’ এর বিজয়ীদের পুরস্কার প্রদান করা হয়।

শিক্ষামন্ত্রী বলেন, স্কুল-কলেজের আশপাশে পাঁচশত মিটারের মধ্যে তামাকপণ্য বিক্রয় বন্ধের প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হবে।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও সভাপতি জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) আব্দুল মালিক বলেন, দেশে হৃদরোগে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে চলেছে এবং সবচেয়ে আশঙ্কার বিষয় হচ্ছে ইদানীং ৩০-৪০ বছর বয়সীদের মধ্যে হৃদরোগে আক্রান্ত হওয়া রোগীর সংখ্যা ক্রমান্বয়ে বাড়ছে। এর অন্যতম কারণ তামাক ব্যবহার।

বাংলাদেশে প্রতিবছরের মতো এবারও ৩১ মে উদযাপিত হতে যাচ্ছে বিশ্ব তামাকমুক্ত দিবস। বিশ্ব তামাকমুক্ত দিবসের এ বছর প্রতিপাদ্য ‘তামাক ও হৃদরোগ’।

অনুষ্ঠানে ‘প্রজ্ঞা তামাক নিয়ন্ত্রণ সাংবাদিকতা পুরস্কার ২০১৮’ এর বিজয়ীদের পুরস্কার প্রদান করা হয়। এ বছরের পুরস্কার বিজয়ীরা হলেন, সেরা স্থানীয় পত্রিকা রিপোর্টে মোহাম্মদ সিরাজুল ইসলাম, চিফ রিপোর্টার, দৈনিক সিলেটের ডাক, সিলেট; সেরা জাতীয় প্রিন্ট/অনলাইন মিডিয়া বিভাগে দৌলত আক্তার মালা, স্পেশাল করেসপন্ডেন্ট, দি ফিন্যান্সিয়াল এক্সপ্রেস এবং আবুল কাসেম, সিনিয়র রিপোর্টার, দৈনিক কালের কণ্ঠ এবং সেরা টিভি রিপোর্টে এস এম আতিক, সিনিয়র করেসপন্ডেন্ট, এনটিভি। এছাড়াও জুরি বোর্ডের মনোনয়নে বিশেষ সম্মাননা পেয়েছেন গোলাম মর্তুজা জুয়েল, চিফ রিপোর্টার, দৈনিক কীর্তনখোলা, বরিশাল (বর্তমানে দৈনিক আজকের পরিবর্তন, বরিশাল এ কর্মরত)।

অনুষ্ঠানে এ বছরের বিশ্ব তামাকমুক্ত দিবসের প্রতিপাদ্য এবং এ সংক্রান্ত দিক নির্দেশনা তুলে ধরেন প্রজ্ঞা’র কো-অর্ডিনেটর মো. হাসান শাহরিয়ার। এছাড়াও অনুষ্ঠানে এবছর বিশ্ব তামাকমুক্ত দিবসের প্রতিপাদ্য নিয়ে নির্মিত ‘তামাক ও হৃদরোগ’ শীর্ষক তথ্যচিত্র প্রদর্শন করা হয়।


এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: