সর্বশেষ আপডেট : ৩৩ মিনিট ৩৩ সেকেন্ড আগে
রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পাকিস্তানে সাধারণ নির্বাচনের তারিখ ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক:: আগামী ২৫ জুলাই অনুষ্ঠিত হতে যাচ্ছে পাকিস্তানের সাধারণ নির্বাচন। শনিবার নির্বাচন অনুষ্ঠানের জন্য নির্বাচন কমিশনের প্রস্তাবিত এ তারিখ অনুমোদন করেছেন দেশটির প্রেসিডেন্ট মামনুন হোসেন।

পাকিস্তানে প্রথম গণতান্ত্রিকভাবে ক্ষমতার পালাবদল ঘটেছিলো ২০১৩ সালে। সেবার নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়ে সরকার গঠন করেছিল পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএলএন)। দলটির নেতা নওয়াজ শরিফ পাকিস্তানের প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন। কিন্তু গত বছরের জুলাইয়ে পানামা পেপার্স কেলেঙ্কারিতে তাকে প্রধানমন্ত্রী হিসেবে অযোগ্য ঘোষণা করে দেশটির সুপ্রিম কোর্ট। এরপর অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বগ্রহণ করে শাহিদ খাকান আব্বাসি।

আগামী ৩১ মে বর্তমান সরকার ও জাতীয় পরিষদের পাঁচ বছরের মেয়াদ শেষ হচ্ছে। এরপর তত্ত্বাবধায়ক সরকার দায়িত্বগ্রহণ করবে এবং নির্বাচন আয়োজন করবে। তবে তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী কে হবেন তা নিয়ে শাহিদ খাকান আব্বাসি এবং বিরোধী নেতা খুরশিদ শাহ এখনও একমত হতে পারেননি।

গত সপ্তাহের প্রথমদিকে পাকিস্তান নির্বাচন কমিশন ২০১৮ সালের সাধারণ নির্বাচন ২৫ জুলাই থেকে ২৭ জুলাইয়ের মধ্যে কোনো একটি তারিখে অনুষ্ঠানের প্রস্তাব দিয়ে একটি নথি প্রেসিডেন্ট মামনুনের কাছে পাঠিয়েছিল। শনিবার সে প্রস্তাব থেকে নির্বাচনের জন্য ২৫ জুলাই তারিখটিকে অনুমোদন দেন প্রেসিডেন্ট।

পাকিস্তানের জাতীয় ও প্রাদেশিক পরিষদ মিলিয়ে ১‌০ কোটিরও বেশি ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন। নির্বাচনে মূল লড়াইটা পিএমএল-এন এবং ইমরান খানের দল পাকিস্তান তেহরিক ই ইনসাফের মধ্যে হবে বলে ধারণা করা হচ্ছে।







নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: