সর্বশেষ আপডেট : ৬ মিনিট ৪৮ সেকেন্ড আগে
বুধবার, ২০ জুন ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

গর্ভপাত আইন বাতিলের পক্ষে আয়ারল্যান্ডে গণরায়

আন্তর্জাতিক ডেস্ক: আয়ারল্যান্ডে গর্ভপাতবিরোধী আইন শিথিল করা বিষয়ক একটি গণভোট শুক্রবার অনুষ্ঠিত হয়। ভোটে বিতর্কিত আইনটি শিথিল করার পক্ষে অধিকসংখক ভোট পড়েছে। বর্তমানে আয়ারল্যান্ডের সংবিধানে প্রায় সব ধরনের গর্ভপাতের ওপর নিষেধাজ্ঞা রয়েছে।

২০১২ সালে সকল ধরণের গর্ভপাত নিষিদ্ধ করে দেশটির সংবিধানে অষ্টম সংশোধনী আনা হয়। আয়ারল্যান্ডের ইতিহাসে আর কোনো সামাজিক সমস্যা নিয়ে কখনো এতো বিতর্কের সৃষ্টি হয়নি।

গতকাল শুক্রবার রাতে ভোটকেন্দ্র বন্ধ হওয়ার পর আয়ারল্যান্ডের জাতীয় সম্প্রচার সংস্থা আরটিই প্রকাশিত সমীক্ষায় দেখা যায়, প্রায় ৭০ শতাংশ ভোটার আয়ারল্যান্ডের সংবিধানের অষ্টম সংশোধনী বাতিলের পক্ষে রায় দিয়েছেন। সর্বশেষ বিবিসির খবরে জানাগেছে নির্বাচনে ভোট পড়ে ১,৪২৯,৯৮১। এতে ইয়াস ভোট পড়ে ৬৬.৪% আর নো ভোট পড়ে ৩৩.৬%।

এর আগে অষ্টম সংশোধনী ১৯৮৩ সালে গণভোটের পর সংবিধানে যুক্ত করা হয়। ওই বিধান ভ্রƒণের অধিকার ও মায়ের অধিকারকে সমান মর্যাদা দান করে। এর ফলে কার্যকরভাবে মায়ের জীবনের ‘প্রকৃত ও যথেষ্ট ঝুঁকিপূর্ণ’ অবস্থায়ও গর্ভপাত নিষিদ্ধ হয়ে যায়।

গণভোট পাস হলে আইরিশ আইনপ্রণেতারা নতুন আইন প্রণয়ন করবেন বলে প্রত্যাশা করা হয়, যা গর্ভধারণের প্রথম ১২ সপ্তাহের মধ্যে এবং মায়ের জীবনের ঝুঁকি থাকলে বা ভ্রƒণ রক্ষা পাওয়ার সম্ভাবনা না থাকলে পরেও গর্ভপাতের অনুমতি দেবে। রয়টার্স




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক: লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: