সর্বশেষ আপডেট : ১৪ মিনিট ১৬ সেকেন্ড আগে
মঙ্গলবার, ১৯ জুন ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মুফাস্সির পরিষদের সিলেট বিভাগীয় সম্মেলন

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন মুফাসসিরে কুরআন, বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ ও বাংলাদেশ জাতীয় মুফাস্সির পরিষদের কেন্দ্রীয় সভাপতি মুহাদ্দিস মাওলানা আমিরুল ইসলাম বেলালী বলেছেন- গোটা দুনিয়া জুড়ে মুসলমানদের উপর জুলুম নিপীড়ন চলছে। কুরআন সুন্নাহ থেকে দুরে সরে যাওয়ার কারনেই আমাদের এই দুরাবস্থা। আর আমাদের সম্মানীত আলেম সমাজ মুফাস্সিরগণ কুরআন ও সুন্নাহর বানী সর্বত্র ছড়িয়ে দিতে কাজ করে যাচ্ছেন। কিন্তু অনৈক্য ও বিভিন্ন ভ্রান্ত আকিদার কারণে আলেম সমাজ আজ দ্বিধাবিভক্ত। সকল অনৈক্য ভুলে গিয়ে ঐক্যবদ্ধ থাকলে আলেমরাই হবেন জাতির ভবিষ্যত কর্ণধার। কুরআনের পাখি মুফাস্সিরগণকে সত্যকে মিথ্যার সাথে মিশিয়ে দেয়া থেকে বিরত থাকতে হবে। দুনিয়ার ক্ষনিকের সুখ শান্তির জন্য তাগুত শক্তির সাথে আপোষ করে ইসলামের খেদমত করা যাবেনা। কুরআনের তাফসীর হবে কুরআন দিয়ে, সাথে থাকবে হাদিস সুন্নাহ। কিন্তু এই দুইটাকে বাদ দিয়ে কল্পকাহিনী বলে তাফসীর করা থেকে আমাদের বিরত থাকতে হবে। মনে রাখতে হবে একজন মুমিন অপর মুমিনের আয়নাস্বরুপ। হকের পথে অবিচল থেকে ঐক্যবদ্ধভাবে ইকামতের দ¦ীনের কাজ চালিয়ে যেতে হবে।

তিনি শনিবার বাংলাদেশ জাতীয় মুফাস্সির পরিষদ সিলেট বিভাগ আয়োজিত বিভাগীয় সম্মেলণ ও কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথা বলেন। পরিষদের সিলেট বিভাগীয় সভাপতি অধ্যক্ষ মাওলানা আব্দুস সালাম আল মাদানীর সভাপতিত্বে ও সহকারী সেক্রেটারী মাওলানা মাহমুদুর রহমান দিলাওয়ারের পরিচালনায় অনুষ্ঠিত সম্মেলন ও কর্মশালায় সিলেট বিভাগের চারটি জেলার নেতৃবৃন্দ অংশ নেন।

শুরুতেই দারসুল কুরআন পেশ করেন শাহজালাল জামেয়া ইসলামিয়া কামিল মাদরাসা পাঠানটুলা সিলেটের অধ্যক্ষ মাওলানা লুৎফুর রহমান হুমায়দী।
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- আন্জুমানে খেদমতে কুরআন সিলেট-এর সভাপতি বিশিষ্টি ইসলামী চিন্তাবিদ অধ্যাপক মাওলানা সৈয়দ ইকরামুল হক, বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ শায়খুল হাদীস মাওলানা ইসহাক আল মাদানী।

আলোচনায় অংশগ্রহণ করেন- বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ হাফেজ মাওলানা মিফতাহুদ্দীন, মাওলানা আব্দুল হালিম, মাওলানা মতিউর রহমান, মুফতি আলী হায়দার, মাওলানা আব্দুস সাত্তার, মাওলানা মুজিবুর রহমান হবিগঞ্জ, মাওলানা আব্দুল হক, মাওলানা মুজিবুর রহমান, মাওলানা ড. সোলায়মান, মাওলানা আশরাফ আলী, মাওলানা সাদিক সিকানদার, মাওলানা এহসান উদ্দীন, হাফেজ মাওলানা মাহবুবুর রহমান ও মাওলানা খালেদ আহমদ।
উপস্থিত ছিলেন বিশিষ্ট আলেমেদ্বীন মাওলানা আব্দুল মতীন চৌধুরী শাহবাগী, মাওলানা আবু তাইয়্যিব সৎপুরী, মাওলানা আব্দুর রহমান, মাওলানা কমর উদ্দীন, মাওলানা হাবীবুল্লাহ, শায়খ মাওলানা সাঈদ নূরুজ্জামান আল মাদানী, মাওলানা অলিউর রহমান সিরাজী, মাওলানা আব্দুশ শহীদ, মাওলানা মাহবুবুর রহমান, মাওলানা মখছুছুল করীম চৌধুরী, মাওলানা জুবাইর আহমদ, মাওলানা মুশাহিদ আহমদ, মাওলানা নূরুল আলম সিদ্দিকী, মাওলানা নূরুজ্জামান খান, মাওলানা সিরাজুল ইসলাম, মাওলানা জয়নাল আবেদীন, মাওলানা শেখ আব্বাস আলী, মাওলানা শাব্বীর আহমদ, মাওলানা শাহ জামাল, মাওলানা জিয়াউল হক, মাওলানা ইমদাদুল হক জুবায়ের, মাওলানা আব্দুল হাই, মাওলানা ইমরুল হাসান জাফরী প্রমুখ।

সভাপতির বক্তব্যে অধ্যক্ষ মাওলানা আব্দুস সালাম আল মাদানী বলেন- জাতির গর্বিত সন্তান মুফাস্সিরগণ কুরআন ও সুন্নাহর বানীকে মানুষের ঘরে ঘরে পৌছে দেয়ার সুমহান দায়িত্ব আঞ্জাম দিয়ে যাচ্ছেন। কিন্তু বর্তমান সময়ে মুফাস্সিরীনগণ ক্রান্তিকাল অতিবাহিত করছেন। এমতাবস্থায় ঐক্যবদ্ধভাবে একটি ফ্লাটফরমে থেকে ইকামতে দ্বীনের কাজ চালিয়ে যেতে হবে। তাহলে ইহকালিন সফলতা ও পরকালিন মুক্তি সম্ভব হবে। – বিজ্ঞপ্তি




এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক: লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: