সর্বশেষ আপডেট : ২ মিনিট ১৩ সেকেন্ড আগে
সোমবার, ১৯ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

যুক্তরাষ্ট্রের সঙ্গে চূড়ান্ত পারমাণবিক যুদ্ধের হুমকি উ. কোরিয়ার

আন্তর্জাতিক ডেস্ক:: যুক্তরাষ্ট্রের সঙ্গে চূড়ান্ত পারমাণবিক যুদ্ধে নামতে পারে উত্তর কোরিয়া। সম্প্রতি ট্রাম্প-কিম বৈঠক প্রসঙ্গে এমন মন্তব্য করেছেন উত্তর কোরিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী চোয়ি সন-হুই। বৃহস্পতিবার দেয়া এক বিবৃতিতে তিনি জানান, আগামী মাসে অনুষ্ঠেয় বৈঠকটি বাতিল হয়ে গেলে যুক্তরাষ্ট্রের সঙ্গে চূড়ান্ত পারমাণবিক যুদ্ধে নামতে পারে দেশটি। এ খবর দিয়েছে দ্য গার্ডিয়ান ও বিবিসি।

চোয়ি সন-হুইকে উদ্ধৃত করে খবরে বলা হয়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের মধ্যকার বৈঠকটির পরিণতি সম্পূর্ণরুপে যুক্তরাষ্ট্রের উপর নির্ভর করছে। এসময় তিনি ইঙ্গিত দেন, অনুষ্ঠেয় বৈঠকটি বাতিল হয়ে গেলে দেশ দু’টি চূড়ান্ত পারমাণবিক যুদ্ধে জড়িয়ে যেতে পারে। তার এমন বক্তব্যে ট্রাম্প-কিম বৈঠকটি নিয়ে সংশয় আরো ঘনীভূত হয়েছে। তিনি সতর্ক করে বলেছেন, যুক্তরাষ্ট্রকে ‘আতঙ্কজনক ট্র্যাজেডির’ স্বাদ ভোগ করাতে পারে উত্তর কোরিয়া।

চোয়ি বলেন, যুক্তরাষ্ট্র কি আমাদের সঙ্গে কোন বৈঠক-কক্ষে দেখা করবে নাকি চূড়ান্ত কোন পারমাণবিক যুদ্ধে দেখা করবে তা সম্পূর্ণই যুক্তরাষ্ট্রের উপর নির্ভর করে। যুক্তরাষ্ট্র আলোচনায় বসতে না চাইলে আমরা তাদের কাছে আলোচনায় বসার জন্য ভিক্ষা চাইবোনা বা জোরাজোরি করবোনা বা বোঝাতে যাবোনা।

সম্প্রতি ট্রাম্প উত্তর কোরিয়ার সঙ্গে বৈঠকটি না হওয়ার সম্ভাবনার কথা জানিয়েছেন। এরপরই চোয়ি এমন মন্তব্য করেন। এছাড়া, কয়েকজন শীর্ষ মার্কিন কর্মকর্তার মন্তব্য নিয়েও বিতর্ক সৃষ্টি হয়েছে। জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বল্টন ও ভাইস-প্রেসিডেন্ট মাইক পেন্স মন্তব্য করেছেন, পারমাণবিক অস্ত্র কর্মসূচি বাদ না দিলে উত্তর কোরিয়ার পরিণতি লিবিয়ার মতন হতে পারে। উল্লেখ্য, ন্যাটো-সমর্থিত বিদ্রোহীদের হাতে অভ্যুথানের পর হত্যার শিকার হয়েছিলেন লিবিয়ার স্বৈরশাসক মুয়াম্মার গাদ্দাফি।

মার্কিন কর্মকর্তাদের মন্তব্যের প্রেক্ষিতে চোয়ি বলেন, যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় রাজনীতিবিদদের মন্তব্য দেখে মনে হয় তারা এখনো কঠিন বাস্তবতা বুঝে উঠেননি। তাই উত্তর কোরিয়াকে লিবিয়ার সঙ্গে তুলনা করছেন। যে দেশটি একটা মর্মান্তিক পরিণতির শিকার হয়েছে। আমার মনে হয় তারা আমাদের সম্বন্ধে খুব কমই জানে। তাদের মত করে বলতে গেলে, আমরাও যুক্তরাষ্ট্রকে একটি আতঙ্কজনক মর্মান্তিক পরিণতির স্বাদ দিতে পারি, যেমনটি তারা আগে কখনো দেখেনি বা তাদের কল্পনায়ও আসেনি।

মাইক পেন্স একজন ‘রাজনৈতিক ডামি’

সম্প্রতি ফক্স নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বলেন, কিম জং উন কোন চুক্তিতে না আসলে তাদের ভাগ্যও লিবিয়ার মতন হবে। এর আগে জন বল্টনও একই ধরণের মন্তব্য করেন। তাদের মন্তব্যের প্রসঙ্গ টেনে চোয়ি বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে বিভিন্ন কর্মকান্ডে জড়িত থাকার সুবাদে, আমি এটা বলতে পারি যে, মার্কিন ভাইস প্রেসিডেন্টের মুখ থেকে এমন মূর্খ ও বুদ্ধিভ্রষ্ট মন্তব্যে আমি হতচকিত না হয়ে পারছিনা। তিনি পেন্সকে একজন ‘রাজনৈতিক ডামি’ হিসেবে বর্নণা করেন।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: