সর্বশেষ আপডেট : ২৫ মিনিট ৫১ সেকেন্ড আগে
সোমবার, ১২ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২৮ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শিশুরাই পরিচালনা করে যে ট্রেন

চিত্র বিচিত্র ডেস্ক::হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টের পাহাড় ঘেরা শহরের মধ্য দিয়ে প্রতিদিন ছুটে চলে একটি ট্রেন। এই ট্রেনটি পৃথিবীর সবচেয়ে বড় কিংবা সবচেয়ে দ্রুততম ট্রেন না হলেও এটিকে পৃথিবীর সবচেয়ে আকর্ষণীয় ট্রেন বললে মোটেও বেশি বলা হবে না। এই ট্রেনের বিশেষ বৈশিষ্ট্য হলো ট্রেনটি পরিচালনার কাজটি সুনিপুণভাবে সম্পাদিত হয় শিশুদের হাতে!

ট্রেন চালানো, ট্রেনের টিকিট বিক্রি, ট্রেনের টিকিট পরীক্ষা, ট্রেনের সিগন্যাল, ট্রেন ছাড়ার সময়-সূচী সবই নিয়ন্ত্রিত হয় শিশুদের হাতে। ট্রেন পরিচালনায় নিয়োজিত শিশুদের ইউনিফর্ম লাল, নীল আর সাদা রঙের। এ বছরই বিশ্বের অন্যতম আকর্ষণীয় রেলওয়ে ‘গিয়েরমেকভাসুতে’র ৭০তম বর্ষপূর্তি পালিত হলো।

নীল আকাশের নিচ দিয়ে ছায়াঢাকা ছোট্ট শহরের মধ্যে দিয়ে ছুটে চলা ট্রেনটি উঠলে যে কারো মন ভালো হতে বাধ্য। কারণ চশমা পরা কিউট কিউট বাচ্চারা এসে যখন আপনার টিকেট চেক করবে তখন মন ভালো না হয়ে পারবেই না। টিকেট কাউন্টারও বেশ দক্ষতার সাথে সামলাচ্ছে কোমলমতি শিশুরা। প্লাটফর্ম থেকে ট্রেনটি ছেড়ে আসার সময় আপনি খেয়াল করবেন স্যালুট জানিয়ে বিদায় জানানোর কাজে নিয়োজিত রয়েছে কয়েকটি শিশু।

১৯৪৯ সাল থেকে ১৯৮৯ সাল পর্যন্ত সোভিয়েত ইউনিয়নের অধীনে স্যাটেলাইট স্টেট থাকাকালে দেশটিতে সমাজতান্ত্রিক শাসনব্যবস্থা প্রবর্তিত হয়। সেই সময়ে দেশটির শিশুদের দলীয় শিক্ষায় উদ্বুদ্ধ করতে নানা ধরনের পদক্ষেপ নেয়া হয়। তারই অংশ হিসেবে শিশুদের মধ্য নেতৃত্ব গুন এবং দায়িত্ববোধ সৃষ্টির জন্য চালু হয় শিশুদের দ্বারা পরিচালিত বিশেষ এই ট্রেন।-সিএনএন।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: