সর্বশেষ আপডেট : ৩৪ সেকেন্ড আগে
শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কখন বুঝবেন শরীরে প্রোটিনের অভাব?

লাইফস্টাইল ডেস্ক:: আমাদের শরীরে প্রোটিনের অভাব হলে নানা সমস্যা দেখা দিতে পারে। সময় মতো খেয়ে নিচ্ছেন। তবুও শরীরে প্রোটিনের ঘাটতি থেকে যাচ্ছে। সমস্ত রকমের চেষ্টা করেও, কাজের কাজ কিছুই হচ্ছে না। যদি এমন হয়, তাহলে কিন্তু বেশ চিন্তারই বিষয়। তবে কীভাবে বুঝবেন, আপনার শরীরে প্রোটিনের ঘাটতি রয়েছে।

যদি বার বার অসুস্থ হতে শুরু করেন, তাহলেও শরীরে প্রোটিনের অভাব রয়েছে বলে মনে করতে হবে। শরীরে প্রতিরোধক ক্ষমতা যদি কমে যায়, তাহলে প্রোটিনের অভাব রয়েছে বলেই ধরে নিতে হবে।

জানা যাচ্ছে, যদি অত্যধিক পরিমাণে চুল পড়তে শুরু করে প্রতিদিন, তাহলে বুঝতে হবে আপনার শরীরে প্রোটিনের ঘাটতি রয়েছে।

অল্পেতেই যদি হাপিয়ে ওঠেন, তাহলেও শরীরে প্রোটিনের ঘাটতি রয়েছে বলে বুঝতে হবে। প্রতিদিনের খাবারের তালিকায় যদি উপযুক্ত পরিমাণ প্রোটিন না থাকে, তাহলে দেখা যাবে, অল্প কাজেই হাপিয়ে উঠছেন আপনি।

খাবার পরেও যদি বার বার ক্ষুধা পেতে শুরু করে, তাহলে শরীরে প্রোটিনের অভাব রয়েছে বলে বুঝে নিতে হবে।

প্রতিদিন বেশ টপাটপ করে মিষ্টি খেয়ে ফেলছেন, এমন যদি হয়, তাহলেও বুঝতে হবে আপনার শরীরে প্রোটিনের অভাব রয়েছে। আর সেই কারণেই বার বার মিষ্টি খেতে ইচ্ছে করছে আপনার।

শরীরের কোনো অংশে কেটে গেলে, যদি ক্ষত শুকোতে না চায়, তাহলেও কিন্তু প্রোটিনের অভাব রয়েছে বলে মনে করতে হবে। তাই কোথাও কেটে গেলে যদি ক্ষত না শুকিয়ে আরও গভীর হয়, তাহলে আরও প্রোটিনযুক্ত খাবার আপনাকে খেতে হবে বলেই মনে করেন চিকিৎসকদের একাংশ।

খাওয়ার পর যদি আলসেমি বোধ হয় শরীরে, তাহলে কিন্তু একেবারেই ভালো লক্ষণ নয়। শরীরে যাতে প্রোটিনের অভাব না হয়, তার জন্য সকালে সঠিক খাবার খান। ব্রেড টোস্ট, ডিম, দই, বাদাম এবং ফল দিয়েই ব্রেকফাস্ট সারুন।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: