সর্বশেষ আপডেট : ২৩ মিনিট ১২ সেকেন্ড আগে
সোমবার, ২২ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৭ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিঙ্গাপুরে ‘উন্নয়নের অগ্রণী ধাপে বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভা

প্রবাস ডেস্ক:: গত ১৫ মে সিঙ্গাপুরে বাংলাদেশ হাইকমিশন এবং ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর এর অধীনস্থ ইনস্টিটিউট অব সাউথ এশিয়ান স্টাডিজ এর যৌথ উদ্যোগে ‘উন্নয়নের অগ্রণী ধাপে বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় প্যান প্যাসিফিক হোটেলে এ আলোচনা সভার আয়াজন করা হয়।

সম্প্রতি বাংলাদেশের স্বল্পোন্নত দেশের তালিকা হতে উন্নয়নশীল দেশের কাতারে অন্তর্ভুক্তির স্বীকৃতি উদযাপনের অংশ হিসেবে এ আলোচনা সভার আয়োজন করা হয়। ইনস্টিটিউট অব সাউথ এশিয়ান স্টাডিজের চেয়ারম্যান রাষ্ট্রদূত গোপীনাথ পিল্লাই অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন।

আলোচনার জন্য নির্ধারিত বিষয় ছিল বাংলাদেশের অবকাঠামো উন্নয়ন এবং সমাজ কাঠামোতে এর প্রভাব, বাংলাদেশের অর্থনীতির জন্য প্রাধিকার প্রাপ্ত বিষয়সমূহ এবং আঞ্চলিক ও বিশ্ব পরিমণ্ডলে বাংলাদেশের কার্যকর ভূমিকা। বিষয়ভিত্তিক আলোচনার জন্য প্যানেল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সামিট পাওয়ার ইন্টারন্যাশনালের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আয়েশা আজিজ খান, বাংলাদেশ উন্নয়ন সংস্থার সিনিয়র গবেষক ড. মঞ্জুর হোসেন এবং ইনস্টিটিউট অব সাউথ এশিয়ান স্টাডিজের সিনিয়র গবেষক ড. অমিতেন্দু পালিত।

প্রতিষ্ঠানটির প্রধান গবেষক ড. ইফতেখার আহমেদ চৌধুরী আলোচনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

হাইকমিশনার মো. মোস্তাফিজুর রহমান অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। তিনি তার বক্তব্যে বাংলাদেশ স্বল্পোন্নত দেশের (এলডিসি) অবস্থান হতে উত্তরণের প্রেক্ষাপট এবং প্রক্রিয়া তুলে ধরেন। এই উত্তরণের পরিপ্রেক্ষিতে বাংলাদেশের সম্ভাবনা এবং প্রতিকূলতার বিষয়েও আলোকপাত করেন তিনি। মোস্তাফিজুর রহমান তার বক্তব্যে আরও উল্লেখ করেন, ইতোপূর্বে যে সকল দেশ এলডিসি অবস্থান হতে উত্তরণের স্বীকৃতি অর্জন করেছে, জনসংখ্যা ও অর্থনীতির আকার বিবেচনায় বাংলাদেশ তার মধ্যে বৃহত্তম। ফলে বাংলাদেশের জন্য এ উত্তরণ অনেক বেশি চ্যালেঞ্জিং ছিল।

উন্নয়নশীল দেশের কাতারে অন্তর্ভুক্ত হওয়ার পরিপ্রেক্ষিতে পণ্য রপ্তানিতে ডিউটি-ফ্রি, কোটা-ফ্রি সুবিধা বঞ্চিত হলেও এ বিষয়ে সরকারের প্রস্তুতির কথাও তুলে ধরেন তিনি।

দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশের রাষ্ট্রদূতগণ, কুটনীতিক, শিক্ষাবিদ, গবেষক, সমাজের গণ্যমান্য ব্যক্তি, ব্যবসায়ী এবং কমিউনিটির নেতৃবৃন্দের ব্যাপকহারে উপস্থিতি আলোচনা অনুষ্ঠানকে প্রাণবন্ত করে তোলে।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: