সর্বশেষ আপডেট : ২১ মিনিট ৪৭ সেকেন্ড আগে
সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৯ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মার্কিন নিষেধাজ্ঞার নিন্দায় ইরান

আন্তর্জাতিক ডেস্ক:: সম্প্রতি যুক্তরাষ্ট্রের তরফ থেকে এক ঘোষণায় বলা হয়েছে, ইরানের ওপর আরও কঠিন নিষেধাজ্ঞা আনা হবে। এমন নিষেধাজ্ঞা দেশটির ওপর আরোপ করা হবে যা আগে কখনও করা হয়নি।

যুক্তরাষ্ট্রের এমন ঘোষণার নিন্দা জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, পরমাণু কর্মসূচি নিয়ে ওবামা প্রশাসনের সঙ্গে ইরানের যে চুক্তি হয়েছিল তা থেকে ট্রাম্প প্রশাসন বেরিয়ে এসেছে কারণ, ওই চুক্তিতে মৌলিক বিষয়ে ত্রুটি ছিল। সেজন্য তিনি ওবামা প্রশাসনের বিরুদ্ধে ব্যর্থতার অভিযোগ এনেছেন।

পম্পেও বলেন, ইরানের সাথে ওবামা প্রশাসনের চুক্তিতে পূর্ণাঙ্গ কিছু ছিল না। সেটি আংশিক বিষয় ছিল বলে তারা মনে করেন। তিনি মনে করেন, সেই চুক্তি কাজ করেনি। সে কারণে ইরান পারমাণবিক বোমা তৈরির দিকেই এগিয়েছে।

তিনি এখন ইরানকে বেশ কিছু শর্ত দিয়েছেন। সেসব দাবি মানা না হলে কঠিন নিষেধাজ্ঞার হুমকি দেয়া হয়েছে।

এদিকে, যুক্তরাষ্ট্রের এমন নিষেধাজ্ঞার নিন্দা জানিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি প্রধান ফেডেরিকা মোঘেরিনি। তিনি বলেন, ২০১৫ সালের পরমাণু কর্মসূচি কিভাবে মধ্যপ্রাচ্যকে নিরাপদ রাখতে পারে তা দেখাতে ব্যর্থ হয়েছেন পম্পেও।

তিনি বলেন, চলতি মাসের শুরু দিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ওই চুক্তি থেকে সরে আসার ঘোষণা দেন। কিন্তু এই চুক্তির কোনো বিকল্প নেই।

মধ্যপ্রাচ্যে ইরানের প্রভাব নিয়ন্ত্রণ করতে যুক্তরাষ্ট্র ওই অঞ্চলে মিত্রদের উপর নির্ভর করছে। যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপ করলে তাদের অনেক মিত্র দেশই তাতে সমর্থন জানাবে। কিন্তু বর্তমানে ইউরোপ ইরানের সাথে আগের চুক্তি বহাল রাখার পক্ষে রয়েছে।

ইউরোপের অনেক প্রতিষ্ঠান ইরানে বিনিয়োগ করেছে। এখন যুক্তরাষ্ট্রের অবস্থানের কারণে ইউরোপ দু’ধরণের সমস্যায় পড়েছে। একদিকে তাদের ইরানে বিনিয়োগ বাঁচাতে হবে। অন্যদিকে তাদের যুক্তরাষ্ট্রের সাথে ব্যবসা করতে হবে। তবে অনেক কোম্পানি ক্ষতি স্বীকার করে হলেও ইরান থেকে ব্যবসা গুটিয়ে নিতে শুরু করেছে।


এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: