সর্বশেষ আপডেট : ১ মিনিট ০ সেকেন্ড আগে
সোমবার, ১৯ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

এবার সরাসরি বিমান চলবে বাংলাদেশ-অস্ট্রিয়ায়

 

নিউজ ডেস্ক:: বাংলাদেশ ও অস্ট্রিয়ার মধ্যে সরাসরি বিমান চলাচল করবে। এ নিয়ে সম্প্রতি উভয় দেশের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এর ফলে এখন থেকে উভয় দেশের মনোনীত বিমান সংস্থাসমূহ সপ্তাহে ৭টি যাত্রী এবং ৭টি কার্গো ফ্লাইট পরিচালনা করতে পারবে।

এদিকে বিমান চলাচল চুক্তি সাক্ষরের মাধ্যমে বাংলাদেশি কার্গো এয়ারলাইন্সগুলো ইউরোপে সরাসরি কার্গো পরিবহনের ক্ষেত্রে একধাপ এগিয়ে গেল।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় জানায়, গত ১৫ মে বিমান ও পর্যটন মন্ত্রী এ কে এম শাহজাহানের নেতৃত্বে একটি প্রতিনিধিদল অস্ট্রিয়া যান। ১৭ মে অস্ট্রিয়ার ভিয়েনায় উভয় দেশের মধ্যে বিমান চলাচল চুক্তি স্বাক্ষরিত হয়।

চুক্তিতে বাংলাদেশের পক্ষে স্বাক্ষর করেন বেসামরিক বিমানমন্ত্রী এ,কে,এম শাহজাহান কামাল। আর অস্ট্রিয়ার পক্ষে স্বাক্ষর করেন দেশটির ফেডারেল ট্রান্সপোর্ট, ইনোভেশন এ্যন্ড টেকনলজি মিনিস্টার নরবার্ট হফার।

সংশ্লিষ্টসূত্র জানায়, অস্ট্রিয়াসহ এর পার্শ্ববর্তী দেশ ইতালি, জার্মানী, স্লোভাকিয়া, সুইজারল্যান্ড, হাঙ্গেরি’তে বিপুল সংখ্যক বাংলাদেশি বসবাস করেন। দুই দেশের মধ্যে বিমান চলাচল শুরু হলে অস্ট্রিয়াসহ পাশ্ববর্তী দেশসমূহে বসবাসরত বাংলাদেশিদের জন্য যাতায়াত সহজতর হবে। এ নিয়ে বাংলাদেশের সঙ্গে এএসএ স্বাক্ষরিত দেশের সংখ্যা ৫৩’তে দাঁড়াল।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) পরিচালক (ফ্লাইট সেফটি এ্যান্ড রেগুলেশন্স) উইং কমান্ডার চৌধুরী এম জিয়াউল কবির বাংলাদেশ জার্নালকে জানান, অস্ট্রিয়ার সঙ্গে এর আগে আকাশপথে বাংলাদেশের কোন ধরনের চুক্তি ছিল না। এ কারণে দেশটির সঙ্গে এএসএ চুক্তিটি হবে একেবারে নতুন।

তিনি আরো জানান, দুই দেশের কয়েকটি এয়ারলাইন্স সরাসরি কার্গো ফ্লাইট পরিচালনায় আগ্রহ দেখিয়েছে। প্রাথমিকভাবে চুক্তিতে সর্বনিম্ন ফ্রিকোয়েন্সি বরাদ্দ করা হয়েছে, যা পরবর্তীতে চাহিদার ভিত্তিতে বাড়ানো যেতে পারে।

বিমানমন্ত্রীর নেতৃত্বে অস্ট্রিয়া সফরকারি বাংলাদেশের প্রতিনিধি দল সোমবার (২১ মে) সন্ধ্যায় দেশে ফিরেছে। অস্ট্রিয়া সফর সফল জানিয়ে সে দেশের সঙ্গে বাংলাদেশে সরাসরি বিমান চলাচলের চুক্তি হয়েছে বলে জানান প্রতিনিধি দলের নেতা বিমানমন্ত্রী শাহজাহান কামাল।

তিনি বলেন, এই চুক্তির মাধ্যমে অস্ট্রিয়ার মত দেশে সরাসরি ফ্লাইট পরিচালনায় বাংলাদেশ একধাপ এগিয়ে গেল।

গত ১৬ মে ভিয়েনাতে একটি পর্যালোচনা সভা এবং দুই দেশের এরোনটিক্যাল অথরিটির মধ্যে একটি সমঝোতা স্বারক সই হয় বলেও জানান মন্ত্রী।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: