সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১ অগ্রাহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিশ্বের সবচেয়ে লম্বা মানুষ বাংলাদেশের জিন্নাত!

ডেইলি সিলেট ডেস্ক:: গিনেস বুক ওয়ার্ল্ড রেকর্ড অনুযায়ী বর্তমানে বিশ্বের সবচেয়ে লম্বা জীবিত মানুষ তুরস্কের সুলতান কোসেন। তার উচ্চতা ৮ ফুট ২.৮ ইঞ্চি। কিন্তু স্থানীয়দের দাবি বাংলাদেশের জিন্নাত আলীর উচ্চতা ৯ ফুটের বেশি। সেই হিসেবে বিশ্বের সবচেয়ে লম্বা মানুষ এখন জিন্নাত আলীর হওয়ার কথা। কিন্তু অভাব-অনটনের সংসারে গিনেস বুকে নাম ওঠানো দূরে থাক, তার চিকিৎসা ও দু’বেলা দু’মুখো খাবারই জোটাই দুষ্কর।

জিন্নাতের বয়স এখন ১৯ ছুঁই ছুঁই। এখনি উচ্চতা ৯ ফুটের বেশি। ১২ বছর বয়স থেকেই সাঁই সাঁই করে বাড়তে থাকে বান্দরবানের বাইশারীর যুবক জিন্নাত আলীর উচ্চতা। স্থানীয়দের মতে তিনিই এখন বিশ্বের সবচেয়ে লম্বা মানুষ। মাত্রাতিরিক্ত উচ্চতার জিন্নাত আলী হাঁটেন এখন লাঠিতে ভর করে।

বাইশারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আলম বলেন, এই বয়সেই সে নয় থেকে সাড়ে নয় ফুট লম্বা। এই উচ্চতার কারণে তিনি মাঝেমধ্যে অসুস্থ হয়ে পড়েন। কোন কাজকর্ম করতে পারেন না।

জিন্নাত আলীর শারীরিক অবস্থা ভালো নয়। ব্রেন টিউমার ছাড়াও আছে নানা শারীরিক সমস্যা। জিন্নাতের মামা আবদুল হামিদ জানান, বর্তমানে তার (জিন্নাত) শারীরিক অবস্থা ভালো না। পায়ে সমস্যা। মাথায় টিউমার। বিভিন্ন জায়গায় চিকিৎসা করিয়েছেন। এখন টাকার অভাবে উন্নত চিকিৎসা করাতে পারছেন না।

জিন্নাতের মা শাহফুরা বেগম জানান, অসুস্থতার কারণে জিন্নাতের শরীর থেকে, মুখ থেকে বাজে দুর্গন্ধ বের হয়। ঠিকমতো শৌচকর্ম করতে পারে না। খাবার বেশি খায়।

স্থানীয় চিকিৎসকদের পরামর্শে একবার ঢাকায় নেওয়া হয় জিন্নাত আলীকে। তবে চিকিৎসার খরচ বেশি হওয়ায় তাকে আবারও বাড়ি ফিরিয়ে নেওয়া হয়।

বাইশারী ইউনিয়ন পরিষদের সদস্য নুরুল ইসলাম বলেন, এদের তো খাওয়ার পয়সাই নেই, চিকিৎসা করাবে কীভাবে?

চিকিৎসকরা জানান, হরমোনজনিত কারণে সে বেশি লম্বা হচ্ছে। এখনি তার চিকিৎসা প্রয়োজন।

চট্টগ্রাম মেডিকেল কলেজের পরিচালক ব্রি. জালাল উদ্দিন বলেন, এটা মনে হচ্ছে এন্ডোক্রাইন (হরমোনজনিত) কোন ডিজিজ (রোগ)। যেমন গ্রোথ হরমোন মানুষকে লম্বা করে দেয়। গ্রোথ হরমোন বেশি হলে মানুষ অনেক লম্বা হতে থাকে। এই বয়সে তার প্রায় ১০ ফুট লম্বা হওয়াটা অস্বাভাবিক।

এদিকে নানা রোগে আক্রান্ত জিন্নাত আলীকে সুচিকিৎসার দিয়ে বাঁচিয়ে রাখতে সরকারের সুদৃষ্টি কামনা করেছেন জিন্নাতের পরিবার। একইসঙ্গে বিশ্বের সবচেয়ে লম্বা মানুষ হিসেবে গিসেন বুকে তার স্থান করে দিতে সংশ্লিষ্টদের উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়েছেন স্থানীয়রা। (সূত্র: নিউজ২৪)




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: