সর্বশেষ আপডেট : ৫৮ মিনিট ৫১ সেকেন্ড আগে
বুধবার, ১৫ অগাস্ট ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩১ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সকল প্যাকেটজাত পাস্তুরিত দুধ পরীক্ষার নির্দেশ

নিউজ ডেস্ক:: বাজারের সকল প্যাকেটজাত পাস্তুরিত দুধ পরীক্ষা করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। পরীক্ষা করার সঙ্গে সঙ্গে এক মাসের মধ্যে এ সংক্রান্ত বিষয়ে প্রতিবেদন দাখিল করার নির্দেশ দেয়া হয়েছে।

খাদ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয়, বিএসটিআইয়ের প্রতিনিধি এবং বিশেষজ্ঞদের নিয়ে তদন্ত কমিটি করে এই প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। মামলার পরবর্তী শুনানির জন্য আগামী ২৭ জুন দিন ঠিক করেছেন আদালত।

অপর এক নির্দেশনায় আদালত বলেছেন, আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশ (আইসিডিডিআরবি) প্যাকেটজাত পাস্তুরিত দুধ সংক্রান্ত যে রিপোর্ট প্রকাশ করেছে তাও এক মাসের মধ্যে আদালতে দাখিল করতে হবে।

পাশাপাশি প্যাকেটজাত পাস্তুরিত দুধের নিরাপত্তার নিশ্চিয়তা দিতে সংশ্লিষ্টদের ব্যর্থতা কেন অবৈধ ও বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

আগামী চার সপ্তাহের মধ্যে স্বাস্থ্য সচিব, খাদ্য সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, বিএসটিআইয়ের মহাপরিচালক, আইসিডিডিআরবি এবং পুলিশ মহাপরিদর্শককে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

জনস্বার্থে করা এক রিটের শুনানি নিয়ে সোমবার হাইকোর্টের বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট তানভির আহমেদ। সঙ্গে ছিলেন আইনজীবী আবদুল্লাহ আবু সাঈদ, মো. সেলিম আসিফ পারভেজ ও ব্যারিস্টার মহিউদ্দিন হানিফ।

আইনজীবী মো. তানভির আহমেদ সাংবাদিকদের জানান, বাজারে পাওয়া যায় এমন প্যাকেটজাত পাস্তুরিত দুধ নিয়ে গত ১৭ মে বিভিন্ন পত্রিকায় বিভিন্ন সংবাদ প্রকাশিত হয়। পরে প্রকাশিত প্রতিবেদনগুলো আদালতে নজরে আনা হলে আদালত এ বিষয়ে রিট আবেদন দাখিলের নির্দেশ দেন।

এর পরিপ্রেক্ষিতে গত ২০ মে হাইকোর্টের রিট করা হয় এবং এর ওপর শুনানি হয়। এরপর আজ মঙ্গলবার এ বিষয়ে আদালত আদেশ দেন।

এর আগে গত ১৭ মে ‘প্যাকেটজাত পাস্তরিত দুধের ৭৫ শতাংশই নিরাপদ নয় বলে প্রতিবেদন দেয় আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশের (আইসিডিডিআরবি)। প্রতিষ্ঠানটির বিজ্ঞানীরা বলছেন, বাজারে পাওয়া যায় এমন প্যাকেটজাত পাস্তুরিত দুধের ৭৫ শতাংশ অনিরাপদ। বিজ্ঞানীরা বিভিন্ন কোম্পানির দুধের নমুনা পরীক্ষা করে তাতে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ব্যাকটেরিয়া পেয়েছেন। তারা পরামর্শ দিয়েছেন, মানুষ যেন দুধ কেনার পর ফুটিয়ে পান করেন।

আইসিডিডিআরবির বিজ্ঞানীরা দেশের ৪৩৮টি কাঁচা দুধের নমুনা এবং বাণিজ্যিকভাবে প্রক্রিয়াজাত দুধের ৯৫টি নমুনা সংগ্রহ করে তা বিশ্লেষণ করেন। এই গবেষণা ফলাফল গত মাসে যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত ইন্টারন্যাশনাল জার্নাল অব ফুড মাইক্রোবায়োলজিতে ছাপা হয়েছে। শিশুদের পুষ্টির প্রাথমিক উৎস এই দুধ নিয়ে গবেষণা ফলাফলকে আইসিডিডিআরবি ‘অপ্রীতিকর’ বলে বর্ণনা করেছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: