সর্বশেষ আপডেট : ১ মিনিট ৫৮ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মাতৃত্বকালীন ভাতার জন্য ৫ হাজার কোটি টাকা বরাদ্দ দাবি

নিউজ ডেস্ক:: সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচির আওতায় মাতৃত্বকালীন ভাতার জন্য আগামী বাজেটে ৫ হাজার কোটি টাকা বরাদ্দ রাখার জন্য সরকারের কাছে দাবি জানিয়েছে বেসরকারি সংস্থা ডিওআরপি। রোববার সংস্থাটির পক্ষ থেকে এক বিবৃতিতে এ দাবি জানানো হয়।

ডিওআরপির প্রতিষ্ঠাতা ও মাতৃত্বকালীন ভাতার উদ্যোক্তা এ এইচ এম নোমান বিবৃতিতে বলেন, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আওতাধীন ‘মাতৃত্বকালীন ভাতা’ ডিজিটাল পদ্ধতিতে সরকারি কোষাগার থেকে সুবিধাভোগীদের ব্যাংক অথবা মোবাইল বা পোস্টাল একাউন্টে সরাসরি প্রেরণ করার উদ্যোগ সময়োপযোগী ও প্রশংসনীয়। টেকসই উন্নয়নে ভবিষ্যৎ ‘প্রজন্ম প্রতিভা বিনির্মাণে’ মাতৃত্বকালীন ভাতা প্রদান একটি অনন্য ও বাস্তবসম্মত কর্মসূচি। এ কর্মসূচিকে ডিজিটালাইজ করে সরকার শুধু একটি দূরদর্শী ও যথাযথ পদক্ষেপই গ্রহণ করেনি; একই সাথে মায়ের মর্যাদা ও ক্ষমতায়নে উন্নয়ন তলরেখার (বটমলাইন) স্বীকৃতিও দৃঢ় করেছে।

তিনি আরও বলেন, ‘ভাতাভোগী মায়েদের একটি নির্দিষ্ট ব্যাংকের শাখায় উপস্থিত হয়ে একটি নির্ধারিত তারিখে ভাতা উত্তোলন করতে হয়। অনেক সময় যা তাদের জন্য কষ্টসাধ্য, ব্যয়বহুল, সময়ের অপচয় এবং অন্যান্য বিড়ম্বনার কারণ হয়ে দাঁড়ায়। এ থেকে উত্তরণে সরকারের জিটুপি (গভর্মেন্ট টু পারসন) পাইলট কর্মসূচি আগামীতে দেশব্যাপী সম্প্রসারণ করাসহ ভাতা পাওয়ার যোগ্যতা যাচাই ও বিভিন্ন অনিয়ম পরিহার করে প্রকৃত ভাতাভোগীর কাছে ভাতা দ্রুত প্রেরণ নিশ্চিত করতে হবে।

বিবৃতিতে এসবের পাশাপাশি দারিদ্র্য বিমোচনে মাতৃত্বকালীন ভাতা কেন্দ্রীক ‘স্বপ্ন প্যাকেজ’ কর্মসূচির জন্য পাবলিক পুয়র প্রাইভেট পার্টনারশীপের (পিপিপিপি) মাধ্যমে ২০ বছর মেয়াদে মায়েদের জন্য এক লাখ টাকা করে বরাদ্দ দেয়ার আহ্বান জানানো হয়। এ কর্মসূচি বাস্তবায়নে আগামী বছর থেকে ৫ লাখ মায়ের জন্য ৫ হাজার কোটি টাকা বাজেট বরাদ্দের দাবি জানায় সংস্থাটি।

উল্লেখ্য, সরকার মাতৃত্বকালীন ভাতাভোগীদের জন্য নারায়ণগঞ্জের সোনারগাঁ, মুন্সীগঞ্জের শ্রীনগর, ঢাকার সাভার, গোপালগঞ্জের টুঙ্গিপাড়া, গাজীপুরের কালিগঞ্জ ও কালিয়াকৈর এবং কিশোরগঞ্জের ভৈরব উপজেলায় জিটুপি (গভর্মেন্ট টু পারসন) পাইলট কার্যক্রম চালু করেছে।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: