সর্বশেষ আপডেট : ৫৬ সেকেন্ড আগে
বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২৮ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

তীব্র যানজটের শহর এখন মৌলভীবাজার

মুবিন খান, মৌলভীবাজার:: মৌলভীবাজার শহরবাসীর দুর্ভোগের এখন আরেক নাম ‘যানজট’। পৌর এলাকার প্রধান সড়ক গুলোতে প্রতিনিয়তই যানজট লেগেই থাকে। এ জন্য ভোগান্তিতে পড়ছে পৌরবাসী সহ শহরে আসা সাধারণ মানুষ। ছোট-বড় গাড়ির অবৈধ পার্কিং ও চালকদের ট্রাফিক আইন না মানা সহ নানা কারণেই যানজটের শহরে পরিণত হয়েছে এই জেলা শহর।

সরেজমিনে দেখা যায়, বড় বড় মার্কেট গুলোর নিজস্ব গাড়ি পার্কিং এর ব্যবস্থা নেই। বিশেষ করে শহরের এম সাইফুর রহমান রোডে বিলাসবহুল পোষক বিপনি গুলোর প্রায়ই নেই নিজস্ব পার্কিং ব্যবস্থা। যার ফলে ট্রাফিক আইন ভঙ্গ করে রাস্তায় গাড়ি পার্কিং করা হচ্ছে। আর সিএনজি গুলো প্রতিনিয়তই যাত্রী উঠানামা করছেই। মূলত এ কারণেই শহরের ব্যস্ততম সাইফুর রহমান সড়ক হয়েছে যানজটের সড়ক।

এছাড়া মৌলভীবাজার শহরের প্রানকেন্দ্র চৌমহনী পয়েন্ট, সেন্ট্রাল রোড, চাদনীঘাট বাস ষ্ট্যান্ড, কোর্ট-কলেজ রোড, শমসেরনগর রোড, ঢাকা বাস ষ্ট্যান্ড, বেরীরপাড়, কুসুমবাগ, পশ্চিম বাজার সহ বিভিন্ন এলাকায় তীব্র যানজট লেগেই থাকে।
সেই সাথে মৌলভীবাজারে আসা সরকারি অফিস আদালতের চাকুরিজীবী, স্কুল কলেজের শিক্ষার্থীসহ শহরের বাহির থেকে নানা প্রয়োজনীয় কাজে আসা সকল মানুষেরই প্রতিদিন ছোট বড় অসংখ্য দুর্ঘটনার শিকার হতে হচ্ছে। তবে দুর্ভোগের প্রধান কারণ এই যানজট নিরসনে শহরের বিভিন্ন জায়গায় প্রশাসনের চোখে পরার মত কোনোই উদ্যোগ নেই।

শহরবাসীর মতে, ভিন্নভিন্ন কারণে শহরের বিভিন্ন স্থানে যানজট হয়ে থাকে। এরমধ্যে সেন্ট্রাল রোডে যানজটের পরিমাণ বেশি। এদিকে রাস্তার প্রশস্থ অনেক ছোট তার তুলনায় অধিক সংখ্যক যানবাহন প্রবেশ করে। ফলে বিভিন্ন দিক থেকে আসা-যাওয়া করতে যানবাহন গুলোকে বেশ সময় নিতে হয়।
জনসাধারণের অভিযোগ, শহরের পশ্চিমবাজার মাছের আড়ৎ এর সম্মুখে ও সেন্ট্রাল রোডে অবৈধ ভাবে রাস্তায় গাড়ি পার্কিং করে যানজটের সৃষ্টি করছে। কিন্তু সেখানে প্রশাসনের নেই কোনো নজর। ফলে পথচারীদের পোহাতে হয় দুর্ভোগ। তবে চালকদের অভিযোগ শহরে গাড়ি রাখার জন্য নির্ধারিত কোন স্থান নেই।
মৌলভীবাজার সরকারি কলেজের ছাত্রী তাম্মি বলেন, ‘শহরের অধিকাংশ টমটম ও সিএনজি চালক অদক্ষ অযোগ্য এবং অপরিণত বয়সের। তাদের কারণেই যানজট আর প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটছে। ’

তবে ব্যবসায়ীরা বলছেন, ‘শহরে বিভিন্ন ষ্ট্যান্ডে রাস্তার উপর গাড়ি দাঁড় করে রাখা হয়। শুধু তাই নয় শহরের চাঁদনীঘাট বাস ষ্ট্যান্ডে রাস্তায় গাড়ি ঘুরানো ও যাত্রী তোলানামা করা হয়। ফলে দীর্ঘক্ষন এই এলাকায় যানজট লেগে থাকে। সেদিকে কারো নজর পরে না।’

মৌলভীবাজার পৌরসভার মেয়র মো: ফজলুর রহমান বলেন, আগামী ২০ তারিখ সবাইকে নিয়ে বসে এই সমস্যা সমাধানের চ্রেষ্টা করবো।
এ বিষয়ে পুলিশ পরিদর্শক সালাউদ্দিন কাজল বলেন, শহরের যানজট এখন সহনীয়। গাড়ির পরিমান বাড়লেও আজ থেকে ৩০ বছর আগে শহরের রাস্তার যে প্রশস্থ ছিল এখনো তা রয়েছে। তবে রমজানের জন্য শহরের সব পয়েন্ট গুলোতে আমরা অতিরিক্ত পুলিশ মোতায়েন করে যানজট নিরসনের কাজ চালিয়ে যাচ্ছি।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: