সর্বশেষ আপডেট : ৫১ মিনিট ২৭ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘রাশিয়ার নতুন অস্ত্র বিদেশি ব্যবস্থাকে অকার্যকর করবে’

আন্তর্জাতিক ডেস্ক:: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, তার দেশের নতুন ও উন্নত পরমাণু অস্ত্র আগামী দুই বছরের মধ্যে সামরিক বাহিনীর কাছে হস্তান্তর করা হবে। রুশ সামরিক বাহিনীর শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে শুক্রবার সোচি শহরে এক বৈঠকে পুতিন এ কথা বলেন।

তিনি বলেন, নতুন অ্যাভানগ্রাদ হাইপারসনিক যান আগামী বছর চালু হবে এবং এতে থাকবে স্মার্ট আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র যা ২০২০ সাল থেকে সামরিক বাহিনীতে যুক্ত হবে।

পুতিন জোর দিয়ে বলেন, রাশিয়ার নতুন পরমাণু অস্ত্র যেকোনো বিদেশি অস্ত্রের চেয়ে উন্নত এবং এসব অস্ত্র বিদেশিদের চেয়ে সম্ভবত কয়েক দশক এগিয়ে থাকবে। তিনি বলেন, বিদেশিদের অস্ত্র অনেক বেশি ব্যয়বহুল কিন্তু অকার্যকর ও সেকেলে।

আরও পড়ুন : অভ্যুত্থান চেষ্টার সময় গুলিতে মারা গেছেন সৌদি যুবরাজ?

অ্যাভানগ্রাদ এবং স্মার্ট ক্ষেপণাস্ত্র গত মার্চ মাসে প্রদর্শন করা হয়। অ্যাভানগ্রাদের রয়েছে আন্তঃমহাদেশীয় পাল্লা এবং বায়ুমণ্ডলে শব্দের চেয়ে ২০ গুণ দ্রুত চলতে পারে।

পুতিন বলেন, রাশিয়ার নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র চলার পথে গতি ও উচ্চতা -দুটোই পরিবর্তন করতে পারে। এছাড়া কোনো বিমান ও ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা একে ক্ষতিগ্রস্ত করতে পারবে না।

রাশিয়া কিনঝাল হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ও লেজার গাইডেড অস্ত্র পেরেজেভেতের কথাও উল্লেখ করেন তিনি। এ দুটি অস্ত্র এরইমধ্যে রুশ বাহিনীতে অন্তর্ভুক্ত করা হয়েছে। পার্সট্যুডে।


নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: