সর্বশেষ আপডেট : ৯ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৩০ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শ্রীমঙ্গলে উদ্ধারকৃত বনরুইটির সুস্থতায় বিদেশী বিশেষজ্ঞের পরামর্শ

শ্রীমঙ্গল সংবাদদাতা:: শ্রীমঙ্গল উপজেলার লোকালয়ে ধরা পড়া বনরুইটির পা দু’টির অবস্থা শুক্রবার পর্যন্ত অপরিবর্তিত রয়েছে বলে জানা গেছে।
গত মঙ্গলবার সকালে বন বিভাগের মাধ্যমে শ্রীমঙ্গলের বন্য প্রাণী সেবা ফাউন্ডেশন থেকে বিপন্ন প্রজাতির এই প্রাণীটিকে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে পাঠানো হয়। ওইদিন বিকেল থেকে পার্কের কোয়ারেন্টাইন জোনে রেখে এর চিকিৎসা চলছে। চিকিৎসায় নেয়া হচ্ছে বিদেশি বিশেষজ্ঞের পরামর্শ।
সংশ্লিষ্ট সূত্র জানায়, বনরুইটি মাঝে মধ্যে পুরো শরীর লম্বা করে হাঁটার চেষ্টা করলেও পেছনের দু’টি পায়ে কোনো শক্তি পাচ্ছে না। খাবার দিলে সামনের পায়ে ভর দিয়ে নিজের শরীর টেনে হিঁচড়ে নিয়ে যায়।

সাফারি পার্কের বন্য প্রাণী চিকিৎসক নিজাম উদ্দিন জানান, প্রাণীটির শরীরের বিভিন্ন স্থানে আঘাত রয়েছে। পেছনের দু’টি পায়ের আঘাত যথেষ্ট গুরুতর। ওষুধ দেয়া হয়েছে। চব্বিশ ঘণ্টা একে নিবিড় পর্যবেক্ষণে রেখে পরিচর্যা করা হয়। কিন্তু শারীরিক অবস্থার কোনো উন্নতি হয়নি। পরে অস্ট্রেলিয়ার ‘জো ভিক্টোরিয়ার’ বন্য প্রাণী চিকিৎসক মাইকেলের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। তার পরামর্শে বর্তমানে বনরুইটিকে চিকিৎসা দেয়া হচ্ছে। শরীরে আঘাত থাকায় খাবারে অনীহা দেখাচ্ছে বনরুইটি। সর্বোচ্চ গুরুত্ব দিয়ে ওর চিকিৎসা চলছে।

উল্লেখ্য, গত ২৬ এপ্রিল শ্রীমঙ্গলের ইছবপুর গ্রামে ঝড়বৃষ্টির কবলে পড়ে আহত অবস্থায় লোকালয়ে ধরা পড়ে বিপন্ন প্রজাতির বনরুই। এ সময় গ্রামের মানুষের হাতে প্রাণীটি আহত হয়। পরে লোকমুখে খবর পেয়ে বাংলাদেশ বন্য প্রাণী সেবা ফাউন্ডেশন এটিকে উদ্ধার করে নিয়ে আসে। গত মঙ্গলবার থেকে বনরুইটির আশ্রয় হয়েছে সাফারি পার্কে।




এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: