সর্বশেষ আপডেট : ১ মিনিট ২৪ সেকেন্ড আগে
মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২৯ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিলেটের “শেখ হাসিনা শিশুপার্ক” উদ্বোধনের অপেক্ষায়

ডেইলি সিলেট ডেস্ক:: সিলেটের দক্ষিণ সুরমার আলমপুরস্থ নির্মাণাধীন শিশু পার্কের যাত্রা খুব শীর্ঘই উদ্বোধন করা হবে বলে আশা করা হচ্ছে। ভূমি অধিগ্রহণ, মাটি ভরাট, সীমানা দেয়াল নির্মাণ ও রাইড স্থাপনসহ পার্কটি স্থাপনে দু’দফায় প্রায় ২৫ কোটি টাকা ব্যয় হয়েছে। ইতোমধ্যে পার্কের নামও নির্ধারণ করা হয়েছে। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের নির্দেশনায় পার্কটির নামকরণ হচ্ছে ‘জননেত্রী শেখ হাসিনা শিশু পার্ক’। আগামী জুলাই মাসে এই পার্ক উদ্বোধন করা হবে বলে আশা করা হচ্ছে।
২০০৬ সালে নির্মাণকাজ শুরু হওয়া এ পার্কটিতে এখন চলছে রাইড স্থাপনের কাজ। পার্কটিতে শিশু ছাড়াও বড়দেরও বিনোদনের ব্যবস্থা থাকছে বলে জানিয়েছেন প্রকল্প সমন্বয়ক মো. নজরুল ইসলাম। নগরবাসীর বিনোদনের কথা চিন্তা করে ২০০৬ সালে সুরমা নদীর তীরবর্তী আলমপুরে ৩ দশমিক ৭৭ একর জমির উপর পার্কটির নির্মাণ কাজ শুরু হয়। সিটি কর্পোরেশনের নিজস্ব অর্থায়নে কাজ শুরুর পর সীমানা প্রাচীর নির্মাণ, মাটি ভরাটসহ গাছের চারাও লাগানো হয়। পার্কটি সুরমা নদী তীর ঘেঁষা হওয়াতে রাইড বসানোসহ নদীর সাথে নান্দনিক সিঁড়ি স্থাপনেরও উদ্যোগ নেওয়া হয়। ২০০৭ সালে তত্ত্বাবধায়ক সরকারের শাসনামলে পার্কটির নির্মাণ কাজ বন্ধ হয়ে যায়। পার্কের কাজ শেষ করতে সম্প্রতি ৭ কোটি টাকার একটি প্রকল্প গ্রহণ করা হয়। এই প্রকল্পের আওতায় চীনা একটি কোম্পানির সাথে চুক্তি করে পার্কে রাইড বসানোর কাজ চলছে। শিশুদের বিনোদনের জন্য ‘মনোরেল’ ও ‘ম্যাজিক প্যারাসুট’ সহ মোট ৯টি রাইড বসানোর কাজ চলছে। ম্যাজিক প্যারাসুটে একসাথে ১৮জন ৭০ ফুট উঁচুতে উঠানামা করতে পারবেন। মনোরেলে মাটি থেকে ১৫ ফুট উচ্চতায় এক হাজার ৩৬১ ফুট দূরত্ব অতিক্রম করা যাবে। এটি থাকবে পার্কের চারপাশ জুড়ে।
এছাড়া পাইরেটশিপ, টুইস্টার, বাম্পার কার, ফ্রুট ফ্লাইং চেয়ার, ক্যারসেল, জাম্পিং ফ্রগ ও ভিজিটিং ট্রেন রয়েছে। ভিজিটিং ট্রেন দিয়ে একসাথে ২৬ জনকে নিয়ে ৪২০ ফুট ঘোরা যাবে। ৯টি রাইড ছাড়া বাকিগুলোতে বিনা খরচে চড়া যাবে। প্রকল্পের কাজের প্রায় শেষ পর্যায়ে এসে পার্কের নাম নির্ধারণ করা হয়েছে।

সম্প্রতি অর্থমন্ত্রী ও সিলেট-১ আসনের সংসদ সদস্য আবুল মাল আবদুল মুহিতের একটি ডিও লেটারের সূত্র ধরে পার্কটির নামকরণ হয় ‘জননেত্রী শেখ হাসিনা শিশু পার্ক’। গত সোমবার সিলেট সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা বরাবরে প্রেরিতে এক চিঠির মাধ্যমে স্থানীয় সরকার মন্ত্রণালয় পার্কের নাম চূড়ান্তকরণের বিষয়টি অবহিত করে বলে জানা গেছে। উপসচিব মো. মাহমুদুল আলম চিঠিতে স্বাক্ষর করেন। ইতোমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পার্কের নামকরণে বিষয়ে সম্মতি দিয়েছেন বলেও চিঠিতে উল্লেখ করা হয়েছে।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: