সর্বশেষ আপডেট : ৮ মিনিট ৪৯ সেকেন্ড আগে
সোমবার, ২৮ মে, ২০১৮, খ্রীষ্টাব্দ | ১৪ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রমজানে ‘শান্তিময় পরিবেশ’ বজায় রাখতে কাশ্মীরে যুদ্ধবিরতি ঘোষণা ভারতের!

আন্তর্জাতিক ডেস্ক::
রমজান মাসে কাশ্মীরে সশস্ত্র বিদ্রোহীদের বিরুদ্ধে সবধরনের সামরিক অভিযান স্থগিত তথা যুদ্ধবিরতির ঘোষণা দিয়েছে ভারত সরকার। পবিত্র রমজানে শান্তিময় পরিবেশ বজায় রাখতে এ ঘোষণা দেওয়া হয়েছে। দুই দশকের মধ্যে প্রথমবারের মতো এমন পদক্ষেপের ঘোষণা দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের। বুধবার ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ কথা জানিয়েছে।

কাশ্মীরে গত কয়েক মাসে নিরাপত্তাবাহিনীর অভিযানে বেশ কয়েকজন নিহতের ঘটনায় উত্তেজনাকর পরিস্থিতি সৃষ্টি হয়েছে। আর এমন পরিস্থিতিতেই এই ঘোষণা দিলো ভারত সরকার।

টুইট বার্তায় ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এই ঘোষণার ফলে শান্তিপূর্ণ পরিবেশে রমজান পালন করতে পারবেন মুসলিমরা। তবে যদি হামলা চালানো হয় ভারতীয় নিরাপত্তাবাহিনীর পাল্টা হামলা চালানোর অধিকার রয়েছে।

এদিকে, কাশ্মীরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি জানান, ভারতের এই সিদ্ধান্ত দীর্ঘমেয়াদি সংলাপের জন্য শান্তিপূর্ণ ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশ সৃষ্টি করবে বলে প্রত্যাশা করছেন তিনি।

তবে, কাশ্মীরের বিদ্রোহী গোষ্ঠীগুলোর পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।প্রসঙ্গত, ১৯৪৭ সাল থেকে তথাকথিত সীমান্ত রেখা (লাইন অব কন্ট্রোল) দ্বারা কাশ্মীর বিভক্ত রয়েছে। ভারত ও পাকিস্তান উভয় দেশই কাশ্মীরকে নিজেদের ভূখণ্ড বলে দাবি করে আসছে।

সূত্র: আল জাজিরা




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: