সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
শনিবার, ২০ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

তিন মাসে ৫৮ কোটি ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ

তথ্যপ্রযুক্তি ডেস্ক::
চলতি রছরের প্রথম তিন মাসে ৫৮.৩ কোটি ‘ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট’ বন্ধ করে দিয়েছে সামাজিক মাধ্যমটির কর্তৃপক্ষ।মঙ্গলবার তারা এ সংবাদটি জানিয়েছে। ‘কমিউনিটি স্ট্যান্ডার্ড অর্থাৎ সামাজিকভাবে গ্রহণযোগ্য’ আচরণ নিশ্চিত করতে ফেসবুক কী কী পদক্ষেপ নিয়েছে তার বর্ণনায় একথা জানিয়েছে তারা।

রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকার কাছে ইউজারদের ব্যক্তিগত তথ্য বেহাত হয়ে যাওয়ার পর তীব্র সমালোচনার মুখে পড়ে ফেসবুক। পরে সাইটটি তাদের সেবার মান উন্নত করতে বিভিন্ন পদক্ষেপ নেয়। প্রতিদিন কয়েক কোটি ভুয়া অ্যাকাউন্ট তৈরির চেষ্টা রুখে দেয়া তারই একটা অংশ।

ফেসবুক কর্তৃপক্ষের দাবি, তারা সাইটটি থেকে স্প্যাম অর্থাৎ ক্ষতিকারক বিভিন্ন পোস্ট প্রায় ১০০ ভাগ শনাক্ত করেছে এবং স্প্যামের সঙ্গে সম্পর্কিত ৮৩.৭ কোটি পোস্ট মুছে দিয়েছে।

বছরের প্রথমভাগে ফেসবুক যৌন বা সহিংস ও সন্ত্রাসমূলক কর্মকাণ্ডে উৎসাহ দেয় এমন ৩ কোটি পোস্ট সরিয়ে নেয় বা সেগুলোকে সতর্ক করে দেয়। সহিংস ঘটনার ছবি শনাক্ত করতে সহায়তা করেছে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে তৈরি উন্নত প্রযুক্তি । ২০১৭ সালের শেষ ভাগের চেয়ে এই সংখ্যা তিনগুণ।

প্রায় ৮৫ শতাংশ ক্ষেত্রে বিভিন্ন আপত্তিকর পোস্ট সম্পর্কে কেউ অভিযোগ করার আগেই ফেসবুক ওই পোস্টগুলো শনাক্ত করতে সক্ষম হয়।এর আগের দিন ইউজারদের ব্যক্তিগত তথ্য অপব্যবহার করার অভিযোগ তদন্ত করতে ফেসবুক প্রায় ২০০ অ্যাপ বন্ধ করে দেয়।

অন্যদিকে, এই তিন মাসে ২৫ লাখ ‘হেট স্পিচ বা ঘৃণামূলক বক্তব্য’ মুছে দেয় ফেসবুক। গত অক্টোবর থেকে ডিসেম্বরের তুলনায় বিদ্বেষমূলক বক্তব্যের সংখ্যা বেড়েছে দেড় গুণ। কিন্তু ফেসবুক মাত্র ৩৮ শতাংশ ক্ষেত্রে নিজে থেকেই এসব আপত্তিকর বক্তব্য শনাক্ত করতে সক্ষম হয়, বাকি সময় ইউজারদের অভিযোগ পাওয়া পর এগুলো সরিয়ে দেয়া হয়েছে।

 




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: