সর্বশেষ আপডেট : ৪৭ সেকেন্ড আগে
সোমবার, ২১ মে, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৭ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

প্রাথমিক শিক্ষার উন্নয়নে ৩৬ হাজার, ৭৪৬ মাল্টিমিডিয়া প্রজেক্টর

নিউজ ডেস্ক:: প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির আওতায় ৩৬ হাজার ৭৪৬টি মাল্টিমিডিয়া প্রজেক্টের ক্রয় করছে সরকার। এ জন্য ব্যয় হবে ১৮৫ কোটি ৯৯ লাখ টাকা।

বুধবার (১৬ মে) সচিবালয়ের মন্ত্রিপরিষদ কক্ষে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত একটি প্রস্তাবের নীতিগত অনুমোদন দেয়া হয়েছে। কমিটির সভাপতি অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বৈঠকে সভাপতিত্ব করেন। এ সময় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব এবং সংশ্লিষ্ট মন্ত্রণলয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ফারুক আহমেদ এ তথ্য জানান।

তিনি বলেন, তৃতীয় প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি ৩) এর আওতায় আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে একটি প্যাকেজের অধীনে ৩৬ হাজার ৭৪৬টি মাল্টিমিডিয়া প্রজেক্টের ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এ জন্য ব্যয় হবে ১৮৫ কোটি ৯৯ লাখ টাকা।

তিনি বলেন, ইউনিপেগ সিঙ্গাপুর পিটিআই লিমিটেড থেকে চলতি বছরের জানুয়ারি-জুন সময়ে উন্মুক্ত দরপত্র প্রক্রিয়ায় কোটেশনের আওতায় অতিরিক্ত ডিজেল সরবরাহ গ্রহণের একটি প্রস্তাব কমিটি অনুমোদন দিয়েছে। জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ক্রয় প্রস্তবাটি বাস্তবায়নে ব্যয় হবে ৯৮৩ কোটি ৩২ লাখ টাকা।

বৈঠকে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের ‘পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণের মাধ্যমে ১৫ লাখ গ্রহক সংযোগ’ শীর্ষক প্রকল্পের একটি লটের আওতায় চারটি ৩৩/১১ কেভি সাব-স্টেশন নির্মাণের ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে বলে জানান তিনি। প্রকল্পে ব্যয় হবে ২৬ কোটি ৫ লাখ ৯৪ হাজার টাকা। একই প্রকল্পের অপর একটি লটে আরও চারটি সাব-স্টেশন স্থাপনের অপর একটি ক্রয় প্রস্তাবও অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ২৬ কোটি ৫ লাখ ৩৪ হাজার টাকা।

অতিরিক্ত সচিব বলেন, বাংলাদেশ বিদ্যুতায়ন বোর্ডের ‘পল্লী বিদ্যুতায়ন’ কার্যক্রমের আওতায় ঢাকা বিভাগীয় অঞ্চলে প্রি-পেমেন্ট ই-মিটারিং স্থাপন (পর্যায়-১)’ শীর্ষক প্রকল্পের আওতায় সাপ্লাই, ইন্সস্টলেশন, টেস্টিং, কমিশনিং এবং রক্ষণাবেক্ষণ কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এত ব্যয় হবে ৩০৪ কোটি ৭ লাখ টাকা।

তিনি বলেন, সড়ক ও জনপথ অধিদফতরের আওতায় বাস্তবায়নাধীন প্রকিউরমেন্ট অব সিভিল ওয়ার্কস কন্ট্রাক্টর ফর ক্রস বর্ডার রোড নেটওয়ার্ক ইমপ্রুভমেন্ট প্রজেক্টের প্যাকেজের আওতায় একটি প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যয় হবে ৯৫৯ কোটি ৮৪ লাখ টাকা।

এছাড়াও বৈঠকে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীনে সিলেট জোনের সিলেট সড়ক বিভাগের বিমানবন্দর বাইপাস ইন্টারসেকশন-লালবাগ-সালুটিকর-কোম্পানীগঞ্জ-ভোলাগঞ্জ সড়ককে জাতীয় মহাসড়কে উন্নীতকরণ প্রকল্পের দুটি প্যাকেজের অতিরিক্ত কাজের ব্যয় ৩৩ কোটি ৬৩ লাখ টাকা অনুমোদন দেয়া হয়েছে বলে জানান তিনি।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: