সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ১৬ অগাস্ট ২০১৮ খ্রীষ্টাব্দ | ১ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

যুক্তরাষ্ট্রের পথে জেরুজালেমে গুয়েতেমালার দূতাবাস চালু

আন্তর্জাতিক ডেস্ক:: ইসরায়েলে নিযুক্ত দূতাবাস জেরুজালেমে সরিয়ে নিয়েছে গুয়েতেমালা। মার্কিন দূতাবাস সেখানে সরিয়ে নেয়ার একদিন পর বুধবার জেরুজালেমে দূতাবাস উদ্বোধন করেছে মধ্য আমেরিকার এই দেশ। মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যাপক বিতর্কিত সিদ্ধান্তের পথে প্রথম দেশ হিসেবে জেরুজালেমে পা বাড়ালো গুয়েতেমালা।

এর আগে সোমবার জেরুজালেমে মার্কিন দূতাবাস উদ্বোধনকে কেন্দ্র করে গাজা সীমান্তে বিক্ষোভ করে হাজার হাজার ফিলিস্তিনি। এতে ইসরায়েলি বাহিনীর গুলি, টিয়ারগ্যাস ও ড্রোন থেকে ছোড়া আগুনের গোলায় প্রাণ যায় ৬০ ফিলিস্তিনির। আহত হয় আরো প্রায় তিন হাজার।

jerusalem

বার্তাসংস্থা এএফপি বলছে, জেরুজালেমে দূতাবাস উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ও গুয়েতেমালার প্রেসিডেন্ট জিমি মোরালেস। পবিত্র এই শহর ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের প্রাণকেন্দ্র।

কয়েক ধরে আন্তর্জাতিক বিশ্বমতের উপক্ষো করে সেখানে প্রথম দুই দেশ হিসেবে তেলআবিব থেকে দূতাবাস সরিয়ে নিলো যুক্তরাষ্ট্র ও গুয়েতেমালা।

মধ্য আমেরিকার এই দেশের দূতাবাসের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইসরায়েলে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ডেভিড ফ্রাইডম্যানও।

jerusalem

গুয়েতেমালার এ পদক্ষেপের প্রশংসা করেছেন নেতানিয়াহু। এসময় তিনি ১৯৪৮ সালে ইসরায়েল রাষ্ট্রকে গুয়েতেমালার স্বীকৃতি দেয়ার কথা স্মরণ করেন। নেতানিয়াহু বলেন, ল্যাটিন আমেরিকায় তার পরবর্তী সফরের সময় এক কোটি ৬০ লাখ মানুষের এ দেশটিতে যাবেন তিনি।

সূত্র : এএফপি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: