সর্বশেষ আপডেট : ৪৩ মিনিট ২৩ সেকেন্ড আগে
রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

৮৫ হাজার বছর আগের মানুষের পদচিহ্ন পাওয়া গেল সৌদিতে

আন্তর্জাতিক ডেস্ক::
বিভিন্ন সময় পৃথিবীর অনেক জায়গায় মানুষের অস্তিত্বের নমুনা খুঁজে পেয়েছেন নৃতাত্ত্বিকরা। চীন, ইসরায়েল এবং অস্ট্রেলিয়াতে পাওয়া বিভিন্ন ধরনের নমুনা দেখে ধারণা করা হতো, কয়েক হাজার বছর আগে আফ্রিকা মহাদেশ থেকে পৃথিবীর বিভিন্ন প্রান্তে ছড়িয়ে পড়েছিল মানুষ। এবার সৌদি আরবে এমনই কিছু নমুনা খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা। যা দেখে তারা বলছেন, প্রায় ৮৫ হাজার বছর আগে সৌদি আরবে মানুষের আগমন ঘটেছিল। সৌদি আরবের সংস্কৃতি এবং তথ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে মানুষের পদচিহ্ন পাওয়ার খবরটি আনুষ্ঠানিকভাবে জানানো হয়েছে।

বেশ কিছুদিন আগে সৌদি আরবে মানুষের আঙুলের কিছু হাড় পাওয়া গিয়েছিল। সৌদি আরবের প্রত্নতাত্ত্বিকরা বলছেন, এবার তারা খুঁজে পেয়েছেন আদিম মানুষের পদচিহ্ন। আঙুলের হাড় খুঁজে পাওয়ার মানুষের অস্তিত্ব সম্পর্কে ধারণাকে আরো জোরালো করল এই পদচিহ্নগুলো। সৌদি আরবের উত্তর-পশ্চিমাঞ্চলীয় ‘তাবুক’ শহরের কাছে পাওয়া গেছে নতুন এই নমুনাগুলো। সৌদি আরবের আল ওয়াস্তা এলাকায় সংরক্ষিত একটি হ্রদের নিচে পাওয়া আঙুলের হাড়ের বয়স সম্পর্কে বিজ্ঞানীরা জানিয়েছেন, সেগুলোর বয়স ৮০ হাজার বছরের বেশি। এই দুটি নমুনাই ইঙ্গিত দিচ্ছে যে, অন্তত ৮০ থেকে ৮৫ হাজার বছর আগে মানুষের অস্তিত্ব ছিল সৌদি আরবে।

সৌদি আরবের সংস্কৃতি ও তথ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, যেখানে মানুষের পদচিহ্ন মিলেছে তা একসময় লেক ছিল। যদিও তা এখন শুকনো মরুভূমি। পদচিহ্নগুলো বিভিন্ন দিকমুখী হয়ে ছড়িয়ে রয়েছে। সৌদি আরবের পর্যটন এন্ড ন্যাশনাল হেরিটেজ বিষয়ক কমিশনের প্রধান সৌদি যুবরাজ সুলতান বিন সালমানের জাপান সফরের সময় প্রাচীন মানুষের এই নিদর্শনের কথা জানিয়েছে সৌদি। এক ঘোষণায় যুবরাজ সুলতান বিন সালমান বলেন, এই পদচিহ্নগুলো অন্তত ৮৫ হাজার বছর আগের। পদচিহ্নগুলোর বিষয়ে আরো বিস্তারিত তথ্য উদঘাটনে কাজ করছেন প্রত্নতত্ত্ববিদ হাউ গ্রোকাট। একই সঙ্গে এই পদচিহ্নগুলো নিয়ে পর্যালোচনা অব্যাহত রেখেছেন গবেষকরা। আগামী কয়েক মাসের মধ্যে এ বিষয়ক প্রবন্ধ প্রকাশ করবে সৌদি আরব।

এর আগে ২০০৬ সালে অস্ট্রেলিয়াতে ২০ হাজার বছর পুরনো কিছু পদচিহ্নের নমুনার সন্ধান পেয়েছিলেন প্রত্নতাত্ত্বিকরা। আর এ বছর মার্চে কানাডার পশ্চিম উপকূল থেকেও উদ্ধার হয়েছে ১৩ হাজার বছর পুরনো কিছু পদচিহ্ন। সেই হিসেবে সৌদি আরবের এই পদচিহ্নগুলো খুবই তাৎপর্যপূর্ণ। বিজ্ঞানীদের ধারণা, প্রায় দুই লাখ বছর আগে পূর্ব আফ্রিকার প্রথম মানুষের আগমন ঘটেছিল। সেখান থেকে বিভিন্ন সময়ে পৃথিবীর অন্যান্য স্থানে ছড়িয়ে পড়েছে মানুষ। সৌদি আরবে প্রাপ্ত পদচিহ্নের নমুনা থেকে বিজ্ঞানীরা ধারণা করছেন, সম্ভবত ৬০ হাজার বছর আগে আফ্রিকা থেকে সবচেয়ে বেশি সংখ্যক মানুষ অন্যত্র চলে গিয়েছিল আর সেটা বর্তমান সৌদি আরবে। এর আগে ইসরাইলে পাওয়া হাড়ের নমুনা পরীক্ষা করে বিজ্ঞানীরা জানিয়েছেন, ১ লাখ ৬০ হাজার বছর আগে ইসরাইলে মানুষের আগমন ঘটেছিল।
সূত্র-ন্যাশনাল জিওগ্রাফিক।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: