সর্বশেষ আপডেট : ১৪ মিনিট ৫ সেকেন্ড আগে
সোমবার, ২৮ মে, ২০১৮, খ্রীষ্টাব্দ | ১৪ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রমজান মাসের চাঁদ দেখা যায়নি : মধ্যপ্রাচ্য- ব্রিটেনসহ ইউরোপে রোজা বৃহস্পতিবার

ডেইলি সিলেট ডেস্ক:: সৌদি আরবের আকাশে রমজান মাসের চাঁদ দেখা যায়নি। ফলে ইউরোপ ও মধ্যপ্রাচ্য আগামী বৃহস্পতিবার থেকে রমজান মাস শুরু হবে।। সৌদি আরবের সুপ্রিম কোর্টের বরাত দিয়ে দেশটির স্থানীয় সংবাদ মাধ্যম এ তথ্য নিশ্চিত করেছে। খবরে বলা হয়েছে, বুধবার থেকে তারাবি নামাজ ও রাতে সেহেরি খাবে সৌদি আরবের লোকজন। ব্রিটেনসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতেও একই নিয়ম ও সময়ে প্রবিত্র এ মাস গণনা হবে। ১.৬ বিলিয়ন মুসলমান এ রোজা পালনের অপেক্ষায় রয়েছেন।

সৌদি আরবের সঙ্গে মিল রেখে মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশ, ব্রিটেন, ইউরোপ ও আমেরিকার মুসলিম কমিউনিটি রোজা শুরু করে থাকেন। ইস্ট লন্ডন মসজিদের ওয়েব সাইডে এ সংক্রান্ত সংক্ষিপ্ত বিবৃতি দেয়া হয়েছে। ইউরোপের মুসলিমরা গত কয়েক বছর যাবত দীর্ঘতম রোজা রেখে আসছেন। এবারো প্রায় সমান সময় রোজা রাখতে হবে।

ব্রিটেনে গত কয়েকদিন প্রচন্ড গরম পড়েছে।রমজানের প্রথম দিন থেকে গরম থাকবে বলে ধারনা করা হচ্ছে। রমজানে স্কুল খোলা থাকায় মুসলিম অভিভাবকদের বাড়তি কষ্ট স্বীকার করতে হবে। রমজান মাসের চাঁদ দেখা সাপেক্ষে রোজা রাখা শুরু হয় বলে ইংরেজী সাল গণনায় এটা প্রতি বছর ১০-১২ দিন এগিয়ে আসে। গ্রীষ্মকালে যুক্তরাজ্য তথা ইউরোপের অনেক দেশে দিনের আলো থাকে ১৯ ঘন্টারও বেশি।

ফলে সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত রোজা থাকতে গেলে মুসলিমদের প্রায় ১৯ ঘন্টা পানাহার থেকে বিরত থাকতে হয়। অবশ্য গত কয়েক বছর যাবত ব্রিটেন তথা ইউরোপের মুসলিমদের লম্বা রোজা রাখতে হয়েছে।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: