সর্বশেষ আপডেট : ৫ মিনিট ১৭ সেকেন্ড আগে
রবিবার, ২৬ মে ২০১৯ খ্রীষ্টাব্দ | ১২ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ এখন রোল মডেল : প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক:: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, অামাদের দেশ দুর্যোগ প্রবন দেশ। এ কারণে দেশের মানুষকে দুর্যোগ বিষয়ে সচেতন করা হয়েছে। দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশের মানুষ পারদর্শিতা অর্জন করেছে। দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ এখন বিশ্বের রোল মডেল।

অাজ (মঙ্গলবার) রাজধানীর বঙ্গবন্ধু অান্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সকালে প্রতিবন্ধিতা ও দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ক তিন দিনব্যাপী ২য় আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, দুর্যোগ এলে কী কী করতে হবে সেজন্য ভলান্টিয়ারদের ট্রেনিং দেয়া হয়েছে। এধরনের প্রশিক্ষণ দুর্যোগ মোকাবেলায় বিশেষ ভুমিকা রাখবে।

শেখ হাসিনা বলেন, সমুদ্র জয়ের পর এবার অামরা মহাকাশ জয় করেছি। বঙ্গবন্ধু-১ স্যাটালাইট থেকে অামরা দুর্যোগের অাগাম খবর পাব। এতে ক্ষয়ক্ষতির পরিমাণ কমবে। লোকজনকে সতর্ককরা সম্ভব হবে। এতে ক্ষয়ক্ষতি কম হবে মানুষ উপকৃত হবে। অাগাম খবর পাওয়ার কারণে অনেক সম্পদ রক্ষা করাও সম্ভব হবে।

তিনি বলেন, ’৯১ সালে দেশে ঘূর্ণিঝড় হয়েছিল। সতর্কতা অবলম্বন না করার কারণে হাজার হাজার মানুষ মৃত্যুবরণ করেছে। সম্পদের ক্ষয়ক্ষতি হয়েছিল ব্যাপক। অার ’৯৮ সালে ভয়াবহ বন্যা হয়েছিল। সে বন্যায় দেশের ৭৫ ভাগ এলাকা পানিতে ডুবে গিয়েছিল। তখন বিদেশি অনেক সংস্থা বলেছিল দুই কোটি লোক মারা যাবে। কিন্তু অামাদের সরকারের সাহসী পদক্ষেপের কারণে দুই হাজার লোকও মারা যায়নি। সফলতার সঙ্গে অামরা সে বন্যা মোকাবেলা করেছি।

দুর্যোগ ব্যাবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের উদ্যোগে অায়োজিত এ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠনে সভাপতিত্ব করেন মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের সচিব শাহ কামাল। মূল প্রবন্ধ উপস্থাপন করেন থাইল্যন্ডের এমপি মুনথেইন বুনতান।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: এ. আর. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: