সর্বশেষ আপডেট : ১৪ মিনিট ২৪ সেকেন্ড আগে
রবিবার, ২১ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সরকার অনগ্রসর জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে কাজ করছে – নুমেরী জামান

সিলেটের জেলা প্রশাসক নুমেরী জামান বলেছেন, সরকার অনগ্রসর জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে কাজ করছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলার স্বপ্ন বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার বিভিন্ন পদক্ষেপ বাস্তবায়নের মাধ্যমে দেশকে উন্নয়নের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। আমাদের সংবিধানে বৈষম্য পিছিয়ে পড়ার কোনা সুযোগ নেই। দেশে সকলের অধিকার সমান। সে লক্ষ্যেই সরকার কাজ করছে। তিনি বলেন প্রশিক্ষণ শেষে প্রশিক্ষণার্থীদের উৎপাদিত পণ্য বাজারজাতসহ অন্যান্য সহযোগিতায় আমরা প্রস্তুত। তিনি বলেন হিজড়া জনগোষ্ঠীর আবাসিক ব্যবস্থাসহ বিভিন্ন বিষয়ে সহযোগতিার জন্য সরকারের চিন্তা ভাবনা রয়েছে। আমরা এ ব্যাপারে চেষ্টা করব। বর্তমান সরকার জনবান্ধব সরকার। সিলেটসহ সারাদেশে পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে সাধারণের কাতারে নিয়ে আসতে অবশ্যই আমরা সক্ষম হবো।

সভাপতির বক্তব্যে সিলেট বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের পরিচালক সৈয়দা ফেরদাউস আক্তার বলেন, এদেশের অনেক জনগোষ্ঠী এখনও পিছিয়ে রয়েছে। এদের জীবনমান উন্নয়নে সমাজসেবা কাজ করছে। হিজড়া জনগোষ্ঠীর জন্য পৃথক আবাসনের প্রকল্প গ্রহণে সরকার আন্তরিক। এ ব্যাপারে কাজ চলছে। কিন্তু হিজড়া জনগোষ্ঠীকে তাদের দৃষ্টিভঙ্গি, আচার-আচরণ পরিবর্তন করতে হবে। তাদের বিরুদ্ধে যাতে মানুষের ক্ষোভ সৃষ্টি না হয় সেদিকে তাদের অবশ্যই সজাগ থাকতে হবে। প্রত্যেক উপজেলায় সমাজসেবা বিভাগ হিজড়া জনগোষ্ঠীর সহায়তার জন্য কাজ করছে। আমি প্রশিক্ষণে ৫০ জনকে ১০ হাজার করে অনুদানের সদ্ব্যবহার আশা করি। ৫০ জনকে সিলেটে মডেল হিসেবে দেখতে চাই।

তিনি ১৪ মে সোমবার সকালে বাগবাড়ীস্থ সিলেট জেলা সমাজসেবা কার্যালয়ের উদ্যোগে বেদে ও অনগ্রসর জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচীর আওতায় ৫০ দিনব্যাপী কম্পিউটার, অফিস অ্যাপ্লিকেশন ও ড্রেসমেকিং এন্ড টেইলারিং বিষয়ক প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথাগুলো বলেন।
সিলেট বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের পরিচালক সৈয়দা ফেরদাউস আক্তারের সভাপতিত্বে ও সামাজিক প্রতিবন্ধী মেয়েদের প্রশিক্ষণ কেন্দ্রের ব্যবস্থাপক লুৎফুর রহমানের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট কলামিস্ট, সাংবাদিক আফতাব চৌধুরী, জেলা সমাজসেবা কার্যালয়ের সহকারি পরিচালক মোঃ ময়নুল হক, শহর সমাজসেবা অফিসার মোহাম্মদ রফিকুল হক, দৈনিক সিলেটের ডাক এর সিনিয়র রিপোর্টার এম আহমদ আলী।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠীর অধিকার আন্দোলন সিলেট জেলা সভাপতি স্বপন কুমার ঋষি দাস, হিজড়া কল্যাণ সংস্থা সিলেটের সভাপতি সুন্দরী হিজড়া, বন্ধু সোস্যাল ওয়েলফেয়ার সোসাইটির ব্যবস্থাপক আহাদ আলী দেওয়ান, নারী উদ্যোক্তা কল্যাণ সমিতি সিলেটের সভাপতি ও প্রশিক্ষক শাহিদা শিকদার প্রমুখ। শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন সিলেট ইনস্কুসিভ স্কুল এন্ড কলেজের শিক্ষক মাসুক আলম। গীতা পাঠ করেন সঞ্জীব চৌধুরী। প্রশিক্ষণার্থীদের প্রতিদিন ৪৯৪ টাকা এবং প্রশিক্ষণ শেষে এককালীন ১০ হাজার টাকা অনুদান প্রদান করা হবে। – বিজ্ঞপ্তি




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: