সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
সোমবার, ১৬ জুলাই ২০১৮ খ্রীষ্টাব্দ | ১ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মায়ের সঙ্গে তারা

বিনোদন ডেস্ক:: আধুনিক মা দিবসের প্রচলন হয় যুক্তরাষ্ট্রে। দিবসটির প্রবক্তা আনা মারিয়া রিভস জার্ভিস। তার মা অ্যান মারিয়া রিভস জার্ভিস ছিলেন একজন সমাজকর্মী। তিনি ‘মাদারস ডে ওয়ার্ক ক্লাব’ প্রতিষ্ঠা করেছিলেন। ১৯০৫ সালে অ্যান মারা যান। তার মৃত্যুর পর মেয়ে আনা মায়ের স্বপ্ন পূরণে কাজ শুরু করেন। সব মাকে শ্রদ্ধা জানাতে একটি দিবস প্রচলনের লক্ষ্যে সচেষ্ট হন তিনি।

১৯০৮ সালে পশ্চিম ভার্জিনিয়ার একটি গির্জায় আনা তার মায়ের স্মরণে অনুষ্ঠান করেন। একই বছর মার্কিন কংগ্রেস মা দিবসকে স্বীকৃতি দিয়ে সরকারি ছুটি ঘোষণার প্রস্তাব নাকচ করে। তবে তাতে দমে যাননি আনা। ১৯১৪ সালে যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট উড্রো উইলসন মে মাসের দ্বিতীয় রোববারকে মা দিবস হিসেবে ঘোষণা করেন। দিনটি সরকারি ছুটি ঘোষিত হয়।

যুক্তরাষ্ট্রের দেখাদেখি পরে বিশ্বের বিভিন্ন দেশে মে মাসের দ্বিতীয় রোববার মা দিবস হিসেবে পালিত হতে থাকে। চলতি বছরে মা দিবস পালিত হচ্ছে আজ রোববার (১৩ মে)।

আর সবার মতো শোবিজের তারকারাও তাদের মায়েদের নিয়ে স্মৃতিচারণ করছেন। মাকে নিয়ে লিখছেন। কেউ কেউ মাকে মিস করছেন অনেক বেশি। তারকাদের ভক্তরাও চান প্রিয় মানুষটির পরিবার সম্পর্কে জানতে। বিশেষ করে তার গর্ভধারিনী মাকে দেখতে ও জানতে। সেই ভাবনা থেকেই দেশের নানা অঙ্গনের জনপ্রিয় তারকাদের সঙ্গে তাদের মায়ের ছবি নিয়ে এই আয়োজন-

মাকে ছাড়া রিয়াজের দ্বিতীয় মা দিবস
দুই বছর হয়ে গেলো না ফেরার দেশে পাড়ি জমান চিত্রনায়ক রিয়াজের মা আরজুমান্দ আরা বেগম। এই নায়কের অনুপ্রেরণা হয়েছিলেন মা। তাই মাকে ছাড়া দ্বিতীয় মা দিবসের দিনে খুব বেশি করে মায়ের কথাই স্মরণ হচ্ছে তার। সবার কাছে দোয়া চেয়েছেন, স্রষ্টা যেন রিয়াজের মাকে শান্তিতে রাখেন অদেখা ভুবনে। ব্যক্তিজীবনের রিয়াজের মা আরজুমান্দ আরা বেগম ছিলেন একজন গৃহিণী।

ফারহানা নিশোর মা ছিলেন স্কুল শিক্ষিকা
শোবিজের জনপ্রিয় মুখ ফারহানা নিশো। মডেলিং, অভিনয় দিয়ে তিনি টিভি দর্শকদের কাছে গ্রহণযোগ্যতা পেয়েছেন। বর্তমানে কর্মরত আছেন বেসরকারি টভি চ্যানেল একুশে টিভির উচ্চ একটি পদে। মা দিবস উপলক্ষে তিনিও মাকে শ্রদ্ধা জানিয়েছেন ভালোবাসায়। নিশোর মায়ের নাম রহিমা আক্তার। তিনি একসময় শিক্ষকতা করতেন। মায়ের এই মহান পেশার প্রতি শ্রদ্ধাশীল ফারহানা নিশো।

উর্মিলা শ্রাবন্তী করের মা গান করেন
ছোট পর্দার জনপ্রিয় অভিনেত্রী উর্মিলা শ্রাবন্তী কর। নাটক-টেলিফিল্ম ও শর্টফিল্মে তার অভিনয় মুগ্ধতা দিয়ে চলেছে দর্শকদের। গেল বছরে এই অভিনেত্রী তার অনুপ্রেরণার বিরাট জায়গা- প্রিয় বাবাকে হারিয়েছেন। মাকে নিয়েই এখন তার আবেগের সবটুকু প্রকাশ। উর্মিলার জানালেন, তার মায়ের নাম তৃপ্তি কর। তিনি নিয়মিত সংগীতচর্চার সঙ্গে জড়িত। গান করেন নিজে, গানের একটি স্কুলও চালান। বেশ কয়েক বছর আগে একটি গানের অ্যালবামও প্রকাশ করেছিলেন।

চঞ্চল চৌধুরীর মা শ্রেষ্ঠ মা
গেল বছর মা দিবস উপলক্ষে জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরীর মা নমিতা চৌধুরী একজন শ্রেষ্ঠ মা হিসেবে ‘গরবিনী মা’ সম্মাননা পেয়েছেন। মহাখালীর ‘ইউনিভার্সেল মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটালের ব্যবস্থাপনা পরিচালক ডা. আশীষ কুমার চক্রবর্তীর উদ্যোগে নাটক ও চলচ্চিত্রে পুত্রের বিশেষ অবদানের জন্য চঞ্চলের মা নমিতা চৌধুরীকে ‘গরবিনী মা সম্মাননা’য় ভূষিত করা হয়। চঞ্চল বলেন, ‘আমার মায়ের এই প্রাপ্তি আমাকে আরো বেশি অনুপ্রাণিত করেছে। তার মুখে হাসি ফুটাতে পারা, তাকে সম্মানিত করতে পারাই সন্তান হিসেবে আমার ক্ষুদ্র অর্জন বলে মেনেছি।’

পিয়া জান্নাতুলের মা সমাজকর্মী
আন্তর্জাতিক অঙ্গনে দেশের শোবিজ ও মডেলিংকে মেলে ধরেছেন পিয়া জান্নাতুল। কাজ করে যাচ্ছেন তিনি নাটক ও চলচ্চিত্রে। মা দিবসে মাকে নিয়ে বলতে গিয়ে জানালেন, তার মায়ের নাম মাহবুবা চৌধুরী। তিনি একজন নারী উদ্যোক্তা ও সমাজকর্মী। খুলনাতে হিচাক (hichac) স্কুল এন্ড স্পিচ থেরাপি সেন্টারের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ। এই শিক্ষালয়ে বিশেষ শিশু ও বধির শিশুদের নিয়ে কাজ করা হয়। পিয়া বলেন, ‘আমার মাকে নিয়ে আমি গর্বিত। তার জীবনবোধ আমাকে অনুপ্রাণিত করে।’

মাকে নিয়ে নওশাবার মধুর অনুভূতি
কাজী নওশাবা আহমেদ। শুধু নওশাবা নামেই তিনি পরিচিত একজন অভিনেত্রী হিসেবে। ব্যক্তি জীবনে তিনি পরিবারপ্রিয় মানুষ। মা দিবসে তাই মায়ের প্রতি বিশেষ শ্রদ্ধা জানাতে ভুল হয় না। নওশাবা নিজেও একজন মা। তাই বুঝতে পারেন, সন্তানের কাছে মায়ের কেমন প্রত্যাশা থাকে। সেই উপলব্দি থেকেই মাকে তিনি সম্মান করেন ও ভালোবাসেন। নওশাবার মায়ের নাম নাহিদ সেলিম। তিনি একজন গৃহিণী।

আরেফিন রুমির পৃথিবী তার মা
জনপ্রিয় সংগীতশিল্পী ও পরিচালক আরেফিন রুমি। তার মা নাসিমা আক্তার। তিনি একজন গৃহিণী। পরম মমতায় তিনি আগলে রেখেছেন রুমিদের পরিবার। সুনিপুন হাতে সামলে নেন সবার আবদার, আহ্লাদ। রুমি মনে করেন, তার পৃথিবীটাই হলেন মা।

মিমের সেরা সঙ্গী তার মা
বিদ্যা সিনহা মিম। লাক্স তারকা হয়ে শোবিজে পা রাখেন। তারপর মু্গ্ধতার গল্প শুনিয়েই চলেছেন ছোট ও বড় পর্দাতে। এই তারকার কাছে তার মা সেরা সঙ্গীদের মধ্যে অন্যতম। নিজের ভালো-মন্দ সব অনুভূতির প্রকাশও করেন তিনি মায়ের কাছে। মিমের মায়ের নাম ছবি সাহা। তিনি আদর্শ গৃহিণীর মতোই সামলে চলেছেন মিমের বাবা ও ছোট বোনকে নিয়ে সাজানো সংসার।

ইমনের বন্ধু মা
সব কথা যাকে বলা যায়, সব দু:খ যার কাছে রাখা যায় তিনিই তো সেরা বন্ধু। এমনটাই মনে করেন চিত্রনায়ক ইমন। তাই তার চোখে সবচেয়ে প্রিয় বন্ধুটিও তার মা। ইমনের মায়ের নাম মাসুদা আকতার। তিনি একজন আদর্শ গৃহিণী। মায়ের মমতা আর স্নেহের সঙ্গে জগতের আর কোনো কিছুর তুলনা করেন না ইমন। তিনি মনে করেন, ‘সবকিছুর বিকল্প হয়তো মেলে, কিন্তু মায়ের আদরের কোনো বিকল্প নেই।’

দুই বোনের প্রিয় মানুষ তানহার মা
চিত্রনায়িকা তানহা তাসনিয়া। বাবা ও মায়ের প্রতি তার ভালোবাসার কমতি নেই। তিনি মনে করেন, বয়স বাড়লেও বাবা-মায়ের কাছে এখনো বাচ্চাই রয়ে গেছেন। তবে কাজের ব্যস্ততায় বাবাকে সবসময় পান না বলে মাকেই জ্বালাতন করেন, বেশি বেশি ভালোবাসেন। তার ছোট বোনকে নিয়ে মায়ের সঙ্গে মেতে উঠেন খুনসুটিতে; সময় পেলেই। মা-ই তাই প্রিয় মানুষ, মাই-ই সবচেয়ে সেরা বন্ধু। তানহার মায়ের নাম কেয়া ইসলাম। তিনি একজন আদর্শ গৃহিণী।

সাইমনের সম্মানের সেরা মানুষটি তার মা
রাজনৈতিক একটি পরিবারে জন্ম। বাবাকে ছোটবেলা থেকেই দেখেছেন মানুষের সেবায় সময় নিয়োজিত। পরিবারকে যতোটুকু সময় দিতে পেরেছেন সেটা সন্তানদের কাছে হয়তো পূর্ণ ছিলো না। তাই সন্তানেরা মাকে ঘিরেই রচনা করেই ভালোবাসার পৃথিবী। বলছি চিত্রনায়ক সাইমন সাদিকের কথা। বাবাকে তিনি অসম্ভব শ্রদ্ধা করেন, আদর্শ মেনে বড় হয়েছেন। কিন্তু মায়ের জন্য সম্মান ও ভালোবাসা তার অবিশ্বাস্য। এই নায়ক মনে করেন, মায়ের হাসি যে সন্তানের জন্য উৎসর্গ থাকে তার মতো সৌভাগ্যবান সন্তান আর কেউ নয়। মাকে খুশি করাই সব সন্তানের ব্রত হওয়া উচিত বলে মানেন তিনি। সাইমনের মায়ের নাম উম্মে কুলসুম। তিনি একজন গৃহিণী।

মায়ের মতো শক্তিশালী হতে চান মারিয়া নূর
আমার আম্মুর নাম নাছিমা খান। তিনি একজন নারী উদ্যোক্তা। আম্মু আমাকে সবসময় বলে কাজের ক্ষেত্রে আমি যতটা গোছানো নিজের ক্ষেত্রে ততটাই অস্থির। কথাটা সত্য। তাই প্রতিদিন মায়ের কথা ভেবে নিজেকে কনট্রোল করার চেষ্টা করি। আম আম্মুকে বলতে চাই, তোমর সবচেয়ে চঞ্চল মেয়েটা তোমার মত শক্তিশালী হতে চায়। কারণ আমার দেখা সবচেয়ে শক্তিশালী মহিলা তুমি মা। তোমার মেয়ে হয়ে পৃথিবীতে পাঠানোর জন্য আল্লাহকে ধন্যবাদ।

নাবিলার মা সংবাদ পাঠিকা
ছোট পর্দার জনপ্রিয় অভিনেত্রী নাবিলা ইসলাম। তার মায়ের নাম নাসরিন ইসলাম। তিনি একজন সিনিয়র সংবাদ পাঠিকা। দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছেন বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ড-এ। তিনি বাংলাদেশ বেতার, চট্টগ্রামের একজন সিনিয়র উপস্থাপক হিসেবেও দায়িত্ব পালন করেছেন। মাকে নিয়ে নাবিলা সবসময়ই গর্ববোধ করেন। তার মতে, ‘আমার শিক্ষক, গুরু, অনুপ্রেরণা; সবই আমার মা। আমার মায়ের জন্য দোয়া করবেন।’

সুজানার বন্ধু তার মা
জনপ্রিয় মডেল ও অভিনেত্রী সুজানা জাফর। তার মা আনোয়ারা বেগম। সুজানা বলেন, ‘আমি আর মা আমি একসঙ্গে থাকি। আমাদের মধ্যে দারুণ বন্ধুত্ব। মায়ের মতো প্রিয়জন আমার আর কেউ নেই। আমার জীবনের সবকিছু শেয়ার করি মায়ের সঙ্গে। মাকে কিছু না বলা পর্যন্ত আমি শান্তি পাই না। সবাই আমার মায়ের জন্য দোয়া করবেন।’

কাজের অনুপ্রেরণা আইরিন আফরোজের মা
আইরিন আফরোজ। সময়ের জনপ্রিয় অভিনেত্রী। তিনি নিজের মাকে মনে করেন তার কাজের অনুপ্রেরণা। আইরিনের মায়ের নাম রশিদা বেগম। তিনি একজন আদর্শ গৃহিণী।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক: লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: