সর্বশেষ আপডেট : ২৮ মিনিট ২১ সেকেন্ড আগে
বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আওয়ামী লীগের ‘ধাক্কা’ কমিটিতে বিলেত প্রবাসী তিন ভাগ্যবান প্রসঙ্গে

সুজাত মনসুর ::
বাংলাদেশ আওয়ামী লীগের বর্তমান সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের একবার অত্যন্ত ক্ষোভের সাথে বলেছিলেন, ‘“ধাক্কা লাগলেই বলে, উপকমিটির সদস্য”। সেই ‘ধাক্কা’ কমিটি মানে বাংলাদেশ আওয়ামী লীগের তিনটি উপকমিটিতে তিনজন বিলেত প্রবাসী ভাগ্যবান(?) স্থান পেয়েছেন। ১০শে মে দৈনিক জনকন্ঠের প্রথম পাতায় প্রকাশিত এ বিষয়ক সংবাদের শিরোনাম হলো, ‘লন্ডনে আওয়ামী লীগ না করেও উপকমিটিতে! এই তিনজন ভাগ্যবান ব্যক্তি হলেন (১) মোহাম্মদ মেহেদি হাসান, পেশায় সলিসিটর(সদস্য-কৃষি ও সমবায় বিষয়ক উপকমিটি)। তিনি নাকি ফ্রিডম পার্টির জনৈক জামাতার ঘনিষ্ঠ। (২) ধনাঢ্য শফিকুল ইসলাম, যিনি পররাষ্ট্র বিষয়ক উপকমিটির সদস্য হয়েছেন। (৩) ভাই লীগ খ্যাত এমডি নুরুল লিপু, তিনি শিল্প ও বানিজ্য উপকমিটিতে সদস্য হয়েছেন।

পত্রিকার ভাষ্য অনুযায়ী, প্রথম দু‘জন বিলেত প্রবাসী জনৈক প্রখ্যাত সাংবাদিক ও কলামিস্টের সুপারিশে এবং তৃতীয়জন ভাইয়ের সুপারিশ ‘ধাক্কা’ কমিটির সদস্য হতে পেরেছেন। বিনিময়ে সাংবাদিক-কলামিস্ট নাকি তাদের নিকট থেকে মোটা অংকের নগদ নারায়ন প্রাপ্তিসহ বিভিন্ন সুযোগ-সুবিধা নিয়ে থাকেন। ভাইয়ের সুপারিশে যিনি হয়েছেন তার কথাও বিস্তারিত সংবাদে উল্লেখ করা হয়েছে।

যিনি রিপোর্ট করেছেন, তার দেয়া তথ্য অনুযায়ী এই তিনজনের আওয়ামী লীগ রাজনীতির সাংগঠনিক কোন পর্যায়ে তাদের কোন ভুমিকা দুরে থাক, এরা সংগঠনের সাধারণ সদস্যও নয়। শুধুমাত্র তদবিরের জোরে এরা ‘ধাক্কা’ কমিটির সদস্য হতে পেরেছে। অথচ ওবায়দুল কাদের নাকি কয়েকবারই বলেছেন, প্রবাসী কেউ উপকমিটির সদস্য হতে পারবে না।

যুক্তরাজ্য আওয়ামী লীগ ঘরানার যারা সক্রিয় নেতাকর্মী তাঁদের সবাইকে কমবেশি চিনি-জানি। কিন্তু এই তিনজন ভাগ্যবান ব্যক্তির নাম কখনো শুনেছি বলে মনে পড়ে না। যারা দিনরাত পরিশ্রম করে দলকে যুক্তরাজ্যে টিকিয়ে রেখেছে, আন্দোলন-সংগ্রাম করছে, তাদের ডিঙ্গিয়ে যারা কেন্দ্র পর্যন্ত শুধুমাত্র তদবিরের জোরে চলে যেতে পারে, তারা নিঃসন্দেহে কামিল মানুষ। আচ্ছা আমি তো চিনতে পারলাম না, আপনারা চিনতে পেরেছেন তো? জনকন্ঠ যে বলছে ওরা আওয়ামী ঘরানার কোন সংগঠনের প্রাথমিক সদস্যও নয়, তাই বা কতুটুকু সত্য? যদি সদস্য হয়েই খাকে তাহলে তারা কি এতই দক্ষ সংগঠক ও নিবেদিত নেতা যে, সরাসরি কেন্দ্রীয় উপকমিটিতে স্থান পেয়ে গেলেন? আর পত্রিকার ভাষ্য অনুযায়ী সেই সাংবাদিক-কলামিস্টই তাদের জন্য সুপারিশ করলেন কেন?

লেখক : সাংবাদিক, কবি, কলামিস্ট


নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: