সর্বশেষ আপডেট : ৫৬ মিনিট ৪৪ সেকেন্ড আগে
শুক্রবার, ২৫ মে, ২০১৮, খ্রীষ্টাব্দ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ইরানের ওপর নিষেধাজ্ঞা : যুক্তরাষ্ট্রের সমালোচনায় ফ্রান্স

আন্তর্জাতিক ডেস্ক:: ইরানের সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক আছে এমন ব্যক্তি প্রতিষ্ঠানের ওপর নতুন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আরোপের ঘটনার নিন্দা জানিয়েছে ফ্রান্স। দেশটির তরফ থেকে জানানো হয়েছে, যুক্তরাষ্ট্রের এমন পদক্ষেপ গ্রহণযোগ্য নয়।

ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জিন-ইয়েভস লা দ্রিয়ান বলেন, যুক্তরাষ্ট্রের সিদ্ধান্ত ইউরোপীয় প্রতিষ্ঠানকে মেনে চলতে হবে না। মার্কিন কোনো প্রতিষ্ঠান ছয় মাসের জন্য ইরানের সঙ্গে কোনো ব্যবসা করতে পারবে না এবং নতুন কোনো চুক্তিও করতে পারবে না। এসব নিষেধাজ্ঞা না মানলে তাদের বিরুদ্ধেও নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরান পরমাণু চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেওয়ার দুই দিন পরই যুক্তরাষ্ট্র ইরানের ছয় ব্যক্তি এবং তিন প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা ঘোষণা করেছে মার্কিন রাজস্ব বিভাগ।

মার্কিন ডলারে ইরানের সামরিক বাহিনী রিভোলিউশনারি গার্ড কর্পসের (আইআরজিসি) প্রবেশাধিকারের ক্ষেত্রে সহায়তা করায় ইরানের কেন্দ্রীয় ব্যাংককেও এ নিষেধাজ্ঞায় অভিযুক্ত করা হয়েছে। তবে যেসব ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আনা হয়েছে, ট্রেজারি বিভাগ তাদের নাম প্রকাশ করেনি।

নিষেধাজ্ঞার আওতায় থাকা ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলো আইআরজিসির জন্য লাখ লাখ ডলার সংগ্রহ করছে। এর মাধ্যমে ইরান মধ্যপ্রাচ্যজুড়ে প্রভাব বিস্তার ও ক্ষতিকারক কার্যক্রম চালাচ্ছে।

নিষেধাজ্ঞার আওতায় থাকা ব্যক্তি প্রতিষ্ঠানের সঙ্গে ইরানের কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান কোনো ব্যবসা করতে পারবে না। ইরানের ওপর চাপ প্রয়োগ অব্যাহত রাখারও প্রতিশ্রুতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এদিকে, ইরানের সঙ্গে পরমাণু চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণাকে বড় ধরনের ভুল বলে উল্লেখ করেছেন দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি।

এক বিবৃতিতে পররাষ্ট্রমন্ত্রী জিন-ইয়েভস লা দ্রিয়ান বলেন, ইরানের ওপর নতুন করে যে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে তা গ্রহণযোগ্য নয়।




এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: