সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
সোমবার, ২২ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৭ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

তাহিরপুরে আলখালী বাঁধে ধস, মেরামত পরিদর্শনে উপজেলা চেয়ারম্যান ও নির্বাহী কর্মকর্তা

তাহিরপুর প্রতিনিধি:: সুনামগঞ্জের তাহিরপুর উপজেলায় আলমখালী বাঁধে এক সাইডে হঠ্যাৎ করেই শুক্রবার দুপুরের দিকে ধসে যায়। খবর শুনে তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান কামরুজ্জামান কামরুল ও উপজেলা নিবার্হী কর্মকর্তা পূনেন্দ্র দেবসহ স্থানীয় কৃষক ঘটনাস্থলে দ্রুত ছুটে যান। গিয়ে কৃষক ও শ্রমিক দিয়ে ধসে যাওয়া অংশ মেরামত করা ব্যবস্থা করেন।

জানাযায়,আলমখালী বাগবাড়ির অংশে বাঁেধর ভিতর দিয়ে ফুলকা (কয়েকটি ছিদ্র) দিয়ে পানি হাওরে ডুকেতে শুরু করে। এতে করে এই বাঁেধর উত্তর সাইট কিছুটা ধসে যায়। পরে সবাই কে সাথে নিয়ে ঐ স্থানের মেরামতে করা হয়। এখন বিপদ মুক্ত রয়েছে।

স্থানীয় কৃষকগন বলেন,এবার ত বৃষ্টির কারনে পাকা বোরো ধান রৌধ না থাকার শুকাতে পারছি না। বজ্রপাতের কারনে শ্রমিক পাই না। তাই হাওরে এখনও কিছু ধান কাটা বাকি রয়েছে। আর হাওরের এক পাশেই আমরা খলা ( ধান শুকানো ও রাখার স্থান) করেছি। এখন হাওর ডুবে গেলে বড় বেশী সমস্যায় পড়ব। তাই প্রতিটি বাধেঁ পাহাড়াদার রাখা প্রয়োজন। না হলে যে কেউ রাতের আধাঁরে বাঁধ কেটে দিতে পরে।

তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা পূনেন্দ্র দেব জানান,হাওরের প্রতি বাঁধ ভাল আছে। একটু সমস্যা হয়েছিল আলমখালী বাঁেধ (ছিদ্র দিয়ে পানি ঢুকছিল) তা ঠিক করা হয়েছে। কোন সমস্যা নেই। এবার বেশীর ভাগ হাওরের বোরো ধান কাটা হয়েছে অল্প বোরো ধান রয়েছে। আর নদীর পানি বাড়ছে বাধেঁর উপর চাপও বাড়ছে। আর এক সাপ্তাহ ঠিকে থাকলে কোন ক্ষতিই হবে না এবার। বাঁধ ঠিকিয়ে রাখতে সর্বাতœ চেষ্টা করা হয়ে। তাহিরপুর উপজেলা পরিষদ চেয়াম্যান কামরুজ্জামান কামরুল বলেন,হাওরের বেশীর ভাগ বোরো ধান কাটা হয়েছে। তবে যে টুকু রয়েছে তা ভাল ভাবে কাটতে পারে তার জন্যই ঐ বাধেঁ মেরামত করা হচ্ছে। এছাড়াও এবার প্রচুর প্ররিমানে বৃষ্টির কারনে বোরো ধান কাটার পরও রৌদ না থাকায় শুকাতে পারছে না। এখন যদি হাওর যদি ডুবে যায় তাহলে শুকানোর জায়গা থাকবে না। থাকবে না গুরু খাদ্য খড়। তাই হাওরের প্রতিটি বাঁধে সর্ব শেষ পর্যন্ত টিকিয়ে রাখা সবারই দায়িত্ব।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: