সর্বশেষ আপডেট : ৫৪ মিনিট ৩২ সেকেন্ড আগে
মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২৯ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের সময় একদিন পেছালো

ডেইলি সিলেট ডেস্ক ::
এক ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী হতে রাত জেগে টিভির পর্দায় চোখ রেখেছিলেন দেশবাসী। কিন্ত শেষ মুহূর্তে এসে উড়ানো যায়নি স্যাটেলাইটটি। কারিগরি জটিলতায় স্যাটেলাইটটি পাঠানো সম্ভব হচ্ছে না বলে জানিয়েছে উৎক্ষেপণকারী প্রতিষ্ঠান স্পেসএক্স। বাংলাদেশ সময় শুক্রবার রাত ৩টা ৪৭ মিনিটের পরিবর্তে তা শনিবার দিবাগত রাত ২টা ১৪ মিনিটে উৎক্ষেপনের সময় পুন: নির্ধারণ হয়েছে।

এদিন লঞ্চ প্যাড থেকে উৎক্ষেপণের পরপরই স্টেজ-১ চালু হয়ে রকেটটির প্রচণ্ড শক্তিতে উপরের দিকে উঠার কথা ছিলো। একটি নির্দিষ্ট সময়ের পর রকেটের স্টেজ-১ খুলে নিচের দিকে নামার কথা ছিল।

এরপর চালু হওয়ার কথা ছিল স্টেজ-২ এর। ৩৫ হাজার ৭০০ কিলোমিটার যাওয়ার পর রকেটের স্টেজ-২ খুলে যেত। পুনরায় ব্যবহারযোগ্য স্টেজ-১ এর পৃথিবীতে ফেরার কথা, আর স্টেজ-২ একটি নির্দিষ্ট দূরত্ব পর্যন্ত স্যাটেলাইটকে নিয়ে গিয়ে মহাকাশেই থেকে যাওয়ার কথা। কিন্তু দেখা গেছে, উৎক্ষেপণের আগেই থেমে যায় কার্যক্রম; ফলে টিভি কিংবা কম্পিউটারে রাত জেগে থাকা মানুষগুলোকে কিছুটা হতাশ হতে হয়েছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘উৎক্ষেপণের ঠিক দুই মিনিট আগে এটি কম্পিউটারের কন্ট্রোলে চলে যায়। হয়তবা কিছু সমস্যায় আপতত উৎক্ষেপণ স্থগিত করা হয়েছে। শনিবার ঠিক একই সময় পুনরায় উৎক্ষেপণের সময় নির্ধারণ করা হয়েছে।’

উৎক্ষেপণের স্থগিত হওয়ার পরপরই প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় তার ফেসবুক পেজে লেখেন, ‘উৎক্ষেপণের চূড়ান্ত মুহূর্ত পুরোপুরি কম্পিউটারনিয়ন্ত্রিত। কম্পিউটার কোন ধরনের মাপজোঁকের অস্বাভাবিকতা পেলেই উৎক্ষেপণ বাতিল করে। আজ উৎক্ষেপণের মাত্র ৪২ সেকেন্ড আগে তা বাতিল হয়েছে। স্পেসএক্স সবকিছু পরীক্ষা করে দেখবে আর শনিবার একই সময়ে উৎক্ষেপণের চেষ্টা করবে। রকেট উৎক্ষেপণের ক্ষেত্রে এটা স্বাভাবিক ঘটনা, কেননা এখানে কোনও ধরনের ঝুঁকি নেওয়া যায় না।’

বার্তাসংস্থা রয়টার্স বলছে, উৎক্ষেপণ পর্যায়ের চূড়ান্ত পর্যায়ে পৌঁছানোর এক মিনিটেরও কম সময় আগে বাংলাদেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ এর কাউন্টডাউন স্থগিত করেছে। এছাড়া এটা পরিষ্কার নয় যে, ফ্যালকন ৯ ব্লক ফাইভ রকেটের মহাকাশে প্রথম যাত্রার কাউন্টডাউন পুনরায় শুরু অথবা অন্যদিনের জন্য উৎক্ষেপণ বাতিল করবে কি না তা এখনো পরিষ্কার নয়।

গত বছরের ১৬ ডিসেম্বর বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের দিনক্ষণ ঠিক করা হলেও শেষ পর্যন্ত তা ভেস্তে যায়। ওই সময় যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে হারিকেন আরমা আঘাত হানে। এতে প্রচুর ক্ষয়ক্ষতি হওয়ায় স্যাটেলাইট উৎক্ষেপণ পিছিয়ে দেয়া হয়।

পরে ৫ মে উৎক্ষেপণের দিনক্ষণ ঠিক করা হয়।স্যাটেলাইট উৎক্ষেপণে আবহাওয়া অনুকূলে না থাকায় এবারো তারিখ পিছিয়ে ৭ মে নির্ধারণ করা হয়। কিন্তু এদিনও আবহাওয়া প্রতিকূলে থাকতে পারে এমন আশঙ্কায় স্যাটেলাইট উৎক্ষেপণের সিদ্ধান্ত পিছিয়ে দেয়া হয়। তার আগে ৪ মে (শুক্রবার) বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর পরীক্ষামূলক সফল উৎক্ষেপণ চালানো হয়।

ওইদিন অরল্যান্ডোর কেনেডি স্পেস সেন্টারে সন্ধ্যা ৭টা ২৫ মিনিটে পরীক্ষামূলক উৎক্ষেপণ চালানো হয় ফ্যালকন-৯ রকেটের। এসময় কেনেডি স্পেস সেন্টারের ব্লক ৫ থেকে ধোঁয়া উড়তে দেখা যায়।

পরীক্ষামূলক উৎক্ষেপণের পর তথ্য পর্যালোচনা করে স্পেসএক্স। ফলাফল ইতিবাচক হওয়ায় ১০ মে বঙ্গবন্ধু-১ মহাকাশে ডানা মেলবে বলে জানায়।

উল্লেখ্য, স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ মহাকাশে পাঠানোর লক্ষ্যে রাশিয়ার উপগ্রহ কোম্পানি ইন্টারস্পুটনিকের কাছ থেকে কক্ষপথ (অরবিটাল স্লট) কেনে বাংলাদেশ। ২০১৫ সালের ১৫ জানুয়ারি রাশিয়ার কাছ থেকে মহাকাশের ১১৯ দশমিক ১ পূর্ব দ্রাঘিমায় দুই কোটি ৮০ লাখ মার্কিন ডলারে (বাংলাদেশি প্রায় ২১৯ কোটি টাকায়) কেনা হয়েছে এ স্লট।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: