সর্বশেষ আপডেট : ৭ মিনিট ২৪ সেকেন্ড আগে
রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৮ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিশ্বকাপ ভেন্যু : সামারা এরেনা

নিউজ ডেস্ক:: ভলগা ও সামারা নদীর পাশের শহর সামারা। এটি রাশিয়ার ৬টি বড় শহরের একটি। রাজনৈতিক, অর্থনৈতিক, শিল্প ও সাংস্কৃতিক বিবেচনায় এ শহরটি রাশিয়ানদের কাছে বেশ জনপ্রিয়। বিশেষ করে ইউরোপের পর্যটকদের কাছে বেশ আকর্ষনীয় শহর এটি। ২০০৭ সালে এ শহরেই বসেছিল ইউরোপিয়ন ইউনিয়নের সম্মেলন। এরপর থেকে শহরটির পরিচিতি বিশ্বে ছড়িয়ে পড়ে। এসব বিবেচনা করেই রাশিয়া সরকার বিশ্বকাপ ফুটবলের একটি ভেন্যু শহর হিসেবে বেছে নেয় সামারাকে।

সামারায় বিশ্বকাপের ভেন্যু হবে সেটা প্রাথমিকভাবে নির্বাচন করা হয়েছিল ২০১০ সালে। দুই বছর পর ফিফা অনুমোদন দিলেই রাশিয়া সরকার স্টেডিয়াম নির্মানের প্রস্তুতি শুরু করে দেয়। ২০১৪ সালে দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ স্টেডিয়াম নির্মাণ কাজ উদ্বোধন করেন।

 অবস্থান : সামারা নির্মাণ: ২০১৪ বিশ্বকাপ উপলক্ষে নির্মাণ: ২০১৮ সংস্কার ব্যায় : ৩২০ মিলিয়ন ডলার দর্শক ধারণক্ষমতা : ৪৪৯১৮ 

সামারাবাসীর কাছে এ স্টেডিয়ামটি ‘কসমোস এরেনা’ নামেও পরিচিত। বিশ্বকাপের সময় সামারা এরেনা নামেই পরিচিত হবে স্টেডিয়ামটি। ঘাসের মাঠের এ স্টেডিয়াম নির্মাণ করতে খরচ হয়েছে ৩২০ মিলিয়ন মার্কিন ডলার। আগেই উল্লেখ করা হয়েছে স্টেডিয়ামটি অনেক নান্দনিক। এ স্টেডিয়ামের গ্যালারিতে বসে ৪৫ হাজর দর্শক উপভোগ করতে পারবে বিশ্বকাপের খেলা।

রাশিয়া বিশ্বকাপে ভেন্যু একটা সমস্যাই ছিল। মানে সময়মতো স্টেডিয়ামগুলো বিশ্বকাপের জন্য প্রস্তুত করা নিয়ে। সামারা এরেনাও ছিল বিলম্বে প্রস্তুত হওয়া এক ভেন্যু। এইতো গত এপ্রিলের ২৮ তারিখে এ স্টেডিয়ামে হয়েছিল পরীক্ষামূলক ম্যাচ। যে ম্যাচে মুখোমুখি হয়েছিল ক্রিলিয়ে সোভেতভ ও দেশটির ঘরোয়া ফুটবলে দ্বিতীয় স্তরের দল ফাকেল।

স্টেডিয়ামটির নকশা করা হয়েছিল এ অঞ্চলের ঐতিহ্যের সঙ্গে মিল রেখে। গম্বুজ আকৃতির নকশার স্টেডিয়ামটি রাতে হয়ে উঠে আরো দর্শনীয়। স্টেডিয়ামের গা থেকে চারিদিকে ছড়িয়ে পড়ে আলোক রশ্মি। এ স্টেডিয়ামটি সামারা শহরের সৌন্দর্য্য যেন বাড়িয়ে দিয়েছে অনেক। এই স্টেডিয়ামে খেলা দেখতে যাওয়া দর্শকদের জন্য বাড়তি পাওয়া হবে শহরের সৌন্দয্য। ম্যাচের বাইরেও প্রকৃতির নানা সৌন্দর্য্য মুগ্ধ করবে দর্শকদের।

Samara-Arena

সামারা এরেনায় বিশ্বকাপ ফুটবলের যে ম্যাচগুলো অনুষ্ঠিত হবে

তারিখম্যাচরাউন্ড
১৭ জুন কোস্টারিকা-সার্বিয়াই গ্রুপ
২১ জুন ডেনমার্ক-অস্ট্রেলিয়াসি গ্রুপ
২৫ জুনউরুগুয়ে-রাশিয়াএ গ্রুপ
২৮ জুনসেনেগাল-কলম্বিয়াএইচ গ্রুপ
২ জুলাইই গ্রুপ বিজয়ী-এফ গ্রুপ রানারআপদ্বিতীয় রাউন্ড
৭ জুলাই৫৫ নম্বর ম্যাচ জয়ী-৫৬ নম্বর ম্যাচজয়ীকোয়ার্টার ফাইনাল


নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: