সর্বশেষ আপডেট : ২ মিনিট ২৫ সেকেন্ড আগে
সোমবার, ২০ অগাস্ট ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

স্কুল-কলেজের সভাপতি পদে শিক্ষক নয়: হাইকোর্ট

শিক্ষাঙ্গন ডেস্ক ::
সুপ্রিম কোর্টবেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল,কলেজ ও মাদ্রাসা) কোনও শিক্ষক সভাপতি পদে নির্বাচিত বা মনোনীত হতে পারবেন না বলে রায় দিয়েছেন হাইকোর্ট। এ বিষয়ে জারি করা এক রুলের শুনানি শেষে বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মো. বদরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

রায় ঘোষণার সময় আদালতে ছিলেন রিটকারী আইনজীবী অ্যাডভোকেট মো. হুমায়ুন কবির। তিনি সাংবাদিকদের বলেন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড দিনাজপুর (মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের গভর্নিং বডি ও ম্যানেজিং কমিটি) প্রবিধানমালা, ২০০৯ এর ৭ (২)-তে বলা আছে, কোনও শিক্ষক বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের সভাপতি পদে নির্বাচিত বা মনোনীত হতে পারবেন না। এ কারণে আদালত কোনও শিক্ষক বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের সভাপতি পদে নির্বাচিত বা মনোনীত হতে পারবেন না বলে রায় দিয়েছেন।

মামলার বিবরণী থেকে জানা যায়, গাইবান্ধার সুন্দরগঞ্জের ঝিনিয়া এমএ হাইস্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি নির্বাচিত হন এবিএম আনিছুর রহমান। তিনি একই উপজেলার একটি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক। পরে তার সভাপতি পদের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করেন মো. বাদশা মিয়া নামে এক শিক্ষার্থীর অভিভাবক।

এরপর গত ১৫ অক্টোবর রিটের প্রাথমিক শুনানি নিয়ে বেসরকারি স্কুল-কলেজের সভাপতি পদে শিক্ষকদের নির্বাচিত বা মনোনীত করার বৈধতার প্রশ্নে নিয়ে রুল জারি করেন আদালত। সেই রুলের শুনানি শেষে আদালত বুধবার (৯ মে) রায় ঘোষণা করেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: