সর্বশেষ আপডেট : ১৮ মিনিট ১০ সেকেন্ড আগে
সোমবার, ২০ অগাস্ট ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিড়ি শিল্প বন্ধ না করার দাবিতে সিলেটে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান

বিড়ি শিল্প বন্ধ না করা এবং বিড়ি ও সিগারেটের মধ্যে বৈষম্য দূর করার প্রতিবাদে সিলেট নগরীর জিন্দাবাজারস্থ জেলা প্রেসক্লাব’র সামনে বুধবার সিলেট অঞ্চলের ব্যবসায়ী ও ভোক্তা সাধারণের উদ্যোগে এক মানববন্ধন ও প্রেসক্লাব বরাবরে স্মারকলিপি প্রদান করা হয়।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়, সিলেট অঞ্চলের বিড়ি শিল্পের সাথে জড়িত কয়েক হাজার পরিবার। যদি তাদেরকে এ শিল্প বন্ধ করে বেকার করা হয় তাহলে তারা অসহায় হয়ে পড়বে। তাই যাতে এ শিল্প বন্ধ না করা হয় সে ব্যাপারে উর্ধ্বতন মহলের সহযোগীতা কামনা করা হয়। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ অর্থমন্ত্রী দু’বছরের মধ্যে বিড়ি শিল্পকে বন্ধ করতে ও সিগারেট শিল্পকে ২২ বছরের মধ্যে বন্ধ করবেন বলে ঘোষণা দিয়েছেন তাও আবার ভারত মিয়ানমারের সাথে আলোচনা করে। কিন্তু পাশাপাশি তিনি বিট্রিশ আমেরিকা টোব্যাকো কোম্পানীকে সুযোগ করে দেন। এর বৈষম্য নিয়ে আমরা হতাশ। তাই আপনারা সমাজের দর্পন আপনাদের লেখনির মাধ্যমে বিবেক বিবেচনা বেরিয়ে আসবে। সেই অবগতি ও অগ্রগতির পথ আপনারাই বের করে নিতে পারেন।

পাশাপাশি প্রাক বাজেট আলোচনায় এনআরবি চেয়ারম্যান সিগারেট বন্ধ করা যাবেনা বলে আলোচনা করেন তাহলে বলা চলে বিট্রিশ আমেরিকান টোব্যাকো কোম্পানীকেও সুযোগ করে দেওয়া হচ্ছে। ভারত যেখানে বিড়ি শিল্পকে কুটির শিল্প হিসেবে ঘোষণা করেছে পাশাপাশি প্রতি হাজার বিড়ি ট্যাক্স নিচ্ছে ১৪ টাকা, ২০ লক্ষ শলাকার নিচে বিড়ি উৎপাদন হলে ট্যাক্স নেওয়া হয় না। অর্থমন্ত্রী ও এনআরবি চেয়ারম্যানের নিকট প্রার্থনা জানিয়ে বলা হয় বাংলাদেশের বিড়ি শিল্প বন্ধ হলে ভারতের বিড়ি এদেশে প্রবেশ বন্ধ হবে কি? যদি তাই না হয় তাহলে শ্রমঘন এদেশের বিড়ি শিল্প বন্ধ করে অসহায় শ্রমিক চাকরিজীবি এদেরকে বঞ্চিত যাতে করা না হয় সে দৃষ্টি রাখাই প্রয়োজন। বিড়ি শিল্পকে বন্ধ করলে এ শিল্পে কর্মরত হাজার হাজার কর্মকর্তা কর্মচারী তাদের পরিবার পরিজন নিয়ে অতি কষ্টে দিনযাপন করবে। তাই তাদের কর্মসংস্থানের বিকল্প ব্যবস্থা না করে এই শিল্পের উপর অতিরিক্ত ট্যাক্স বসানো না হয় তার জন্য অর্থমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

মানববন্ধনে উপস্থিত ছিলেন শাহজাহান মাস্টার, জাবেদ আহমদ, রাজীব, রাজু, গণেশ, রুবেল, গোপাল, নুরুল, ইমন, আবদার, সাদেক, সবুজ, আল আমিন, বাবু, গোপাল, জাহিদ, বিল্লালসহ বিপুলসংখ্যক সিলেট অঞ্চলের ব্যবসায়ী ও ভোক্তা সাধারণ উপস্থিত ছিলেন। – বিজ্ঞপ্তি

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: