সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩০ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ দেখতে লাগবে না অতিরিক্ত খরচ

নিউজ ডেস্ক:: যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের কেপ ক্যানাভেরাল থেকে দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ দৃশ্য দেখতে অতিরিক্ত কোনো খরচ লাগবে না। কেনেডি স্পেস সেন্টার পরিদর্শনের জন্য যথারীতি যে টিকিট ক্রয় করা হয় তা দিয়েই বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের দৃশ্য দেখা যাবে। ১০ মে যুক্তরাষ্ট্রের সময় বিকেল ৪টা ১২ মিনিট থেকে সন্ধ্যা ৬টা ২২ মিনিটের (বাংলাদেশ সময় ১১ মে রাত ২টা ১২ মিনিট থেকে ৪টা ২২ মিনিট) মধ্যে যে কোনো সময় উৎক্ষেপণ সম্পন্ন হবে। স্পেসএক্স-এর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

কেনেডির স্পেস সেন্টারের ৩৯-এ লঞ্চিং প্যাড থেকে ৩ দশমিক ৯ মাইল বা ৬ দশমিক ২৭ কিলোমিটার দূরে অবস্থিত অ্যাপোলো বা সাটার্ন ভি সেন্টার থেকে দেখা যাবে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের দৃশ্য। এ ছাড়াও সাড়ে ৭ মাইল বা ১২ কিলোমিটার দূরে অবস্থিত মেইন ভিজিটর কমপ্লেক্স থেকেও দেখা যাবে একই দৃশ্য। এর জন্য কাউকে কোনো অতিরিক্ত খরচ বহন করতে হবে না বলে জানিয়েছে স্পেসএক্স।

১০ মে বৃহস্পতিবার হতে যাচ্ছে বাংলাদেশের জন্য একটি উৎসবের দিন। এই দিনেই তথ্য-প্রযুক্তিগত দিক থেকে মর্যাদার আসনে স্থান পেতে যাচ্ছে বাংলাদেশ। দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণের মাধ্যমে স্যাটেলাইটের অধিকারী বিশ্বের ৫৭তম দেশ হিসেবে বাংলাদেশের আত্মপ্রকাশ ঘটবে।

সংশ্লিষ্টদের ধারণা, পদ্মা সেতুর পর বঙ্গবন্ধু স্যাটেলাইট হবে দেশবাসীর জন্য দ্বিতীয় গর্বের বিষয়।

উৎক্ষেপণস্থল ফ্লোরিডায় প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়সহ সরকারের ৪২ সদস্যর একটি প্রতিনিধিদল উপস্থিত থাকবে। এ ছাড়া সাংবাদিকসহ যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশিদের অনেকে সেখানে থাকবেন। তাদের মধ্যে ৪০ জন উৎক্ষেপণস্থল থেকে প্রায় আড়াই কিলোমিটার দূরে প্রথম গ্যালারি থেকে এই ঐতিহাসিক ঘটনা প্রত্যক্ষ করবেন।

প্রায় সাড়ে তিন কিলোমিটার দূরে দ্বিতীয় গ্যালারিতে থাকতে পারবেন আরও প্রায় ২০০ জন। এরপর পাঁচ কিলোমিটার দূরে অন্য একটি উন্মুক্ত স্থান থেকেও এ উৎক্ষেপণ দৃশ্য প্রত্যক্ষ করা যাবে।

এ ছাড়া বাংলাদেশ থেকে এটি দেখার ব্যবস্থা থাকছে। বিটিভি বৃহস্পতিবার রাত ২টা থেকে উৎক্ষেপণ প্রস্তুতিসহ সার্বিক বিষয় সরাসরি সম্প্রচারের ব্যবস্থা করবে। কয়েকটি বেসরকারি টিভি চ্যানেলও একই ধরনের ব্যবস্থা নিতে পারে।

কেনেডি স্পেস সেন্টার পরিদর্শনের জন্য সাধারণ প্রবেশ মূল্য ৫০ ডলার (বয়স ১২ বছরের ক্ষেত্রে) ও ট্যাক্স ৩ দশমিক ৫০ ডলার সর্বমোট ৫৩ দশমিক ৫০ ডলার এবং ৩-১১ বছর বয়স পর্যন্ত প্রতিটি টিকেটের মূল্য ৪০ ডলার ও ট্যাক্স ২ দশমিক ৮০ ডলার সর্বমোট ৪২ দশমিক ৮০ ডলার। অনলাইনে টিকিট কিনলে শতকরা ২০ শতাংশ ছাড় পাওয়া যাবে বলে জানা গেছে।







নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: