সর্বশেষ আপডেট : ৩৯ সেকেন্ড আগে
মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২৯ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পরিবেশের ক্ষতিসাধন করায় রাগীব আলীর চা বাগানকে জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর

ডেইলি সিলেট ডেস্ক ::

পূর্বানুমতি না নিয়ে অবৈধভাবে টিলা কাটার অপরাধে সিলেটের মালনীছড়া চা বাগানকে জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তরের মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট উইং। এতে করে বাগানটির মালিক সিলেটের ধনাঢ্য ব্যবসায়ী রাগীব আলীকে ৯ লাখ ২০ হাজার টাকা জরিমানা গুনতে হবে।

মঙ্গলবার (৮ মে) পরিবেশ অধিদপ্তরের মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট উইংয়ের পরিচালকের পক্ষে সহকারী পরিচালক মো. মোজাহিদুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে আরো জানা গেছে, পরিবেশ দূষণবিরোধী অভিযান ও পরিবেশ সংরক্ষণ কার্যক্রমের অংশ হিসেবে পরিবেশ দূষণের দায়ে ঢাকা, গাজীপুর, মুন্সীগঞ্জ ও ময়মনসিংহের ৮টি কারখানা এবং সিলেটের মালনীছড়া চা বাগানকে এ জরিমানা করা হয়। জনদূর্ভোগ সৃষ্টি এবং নির্ধারিত মানমাত্রা বহির্ভূত বায়বীয় বর্জ্য পরিবেশে নির্গমন করে পরিবেশ ও প্রতিবেশের ক্ষতিসাধনের জন্য কারখানা ও চা বাগানকে মোট ৫৫ লক্ষ টাকা জরিমানা করে কর্তৃপক্ষ।

এছাড়া ত্রুটিপূর্ণ তরল বর্জ্য পরিশোধনাগার ইটিপির মাধ্যমে কারখানা পরিচালনার অপরাধে ঢাকার সাভারের তুরাগ গার্মেন্টস এন্ড হোসিয়ারীকে ২ লক্ষ ৩৯ হাজার ৩৬০ টাকা, কাজী ফুড ইন্ডাস্ট্রিজ লিমিটেড ২ লক্ষ ৭৮ হাজার ৫২৮ টাকা, ময়মনসিংহের ভালুকার এক্সপেরিয়েন্স টেক্সটাইল মিলসকে ২৫ লক্ষ ৩৯ হাজার ৫২০ টাকা, গাজীপুরের ডিবিএল সিরামিকস লিমিটেডকে ৭৫ হাজার ৯০০ টাকা, ঢাকার ডেমরার বাগদাদ টেক্সটাইল মিলস লিমিটেডকে ৬ লক্ষ ৫৪ হাজার ৩৩৬ টাকা এবং ত্রুটিপূর্ণ এটিপির মাধ্যমে কারখানা পরিচালনা করে পরিবেশ ও প্রতিবেশের ক্ষতিসাধনের অপরাধে মুন্সিগঞ্জের গজারিয়া আনোয়ার জুট মিলস লিমিটেডকে ৩ লক্ষ ৮০০ টাকা, আনোয়ার সিমেন্ট সিট লিমিটেডকে ৩ লক্ষ ৮০০ টাকা এবং আনোয়ার সিমেন্ট লিমিটেডকে ১ লক্ষ ৬৮ হাজার টাকা জরিমানা করা হয়।

প্রসঙ্গত, চলতি বছরের ১০ মার্চ অনুমতি ছাড়াই মালনীছড়া চা বাগানের টিলা কাটার খবর পেয়ে সাংবাদিকরা সেখানে গেলে ছবি তুলতে চাইলে বাধা দেয় বাগান কর্তৃপক্ষ। এরপর বিভিন্ন গণমাধ্যমে টিলা কাটার সংবাদটি প্রচার হওয়ার পর নজরে আসে পরিবেশ অধিদপ্তরের। এরই প্রেক্ষিতে রাগীব আলীর মালিকানাধীন এ বাগানকে জরিমানা করা হয়।

উল্লেখ্য, সিলেটের আলোচিত-সমালোচিত ব্যবসায়ী রাগীব আলীর মালিকানাধীন একাধিক চা বাগান রয়েছে। বাগান দখল করে মালিক বনে যাওয়ারও অভিযোগ আছে তাঁর বিরুদ্ধে। সিলেট নগরের আখালিয়ায় হাজার কোটি টাকার দেবোত্তোর সম্পত্তি তারাপুর চা বাগান প্রতারণা ও জালিয়াতির মাধ্যমে দখলের দুটি মামলায় গত বছরের শুরুর দিকে রাগীব আলী ও তার ছেলেকে ১৪ বছর করে কারাদণ্ড প্রদান করে সিলেটের একটি আদালত। দুটি মামলায়ই উচ্চ আদালতে আপীল করে বর্তমানে জামিনে আছেন পিতা-পুত্র।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: