সর্বশেষ আপডেট : ৪৫ সেকেন্ড আগে
শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

অর্থনৈতিক প্রবৃদ্ধি বৃদ্ধির মাধ্যমেকাঙ্খিত লক্ষ্যমাত্রায় পৌঁছা সম্ভব – ফজলে কবির

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেছেন, বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে পরিণত হওয়ার মাধ্যমে বিশে^র বুকে মাথা উঁচু করে দাড়িয়েছে। উন্নয়নের সূচক মাথাপিছু আয়, মানবসম্পদ এবং অর্থনৈতিক স্থিতিশীলতা অর্জনের মাধ্যমে বাংলাদেশ ২০৩১ সালের মধ্যে উন্নয়নের লক্ষ্যমাত্রায় পৌঁছাবে। এজন্য মনোজাগতিক চিন্তা থেকে বেরিয়ে এসে সকলকে নিয়ে সামনে এগুতে হবে। কৃষিক্ষেত্রে এবং আইটি সেক্টরে নতুন নতুন উদ্যোক্তা সৃষ্টির লক্ষ্যে প্রকল্পটি বিভিন্ন প্রতিষ্ঠানের মাধ্যমে ঋণ প্রদান করে মাইলফলক ভূমিকা পালন করছে। দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি বৃদ্ধির লক্ষ্যে ঐক্যবদ্ধ হয়ে কাজ করলে কাঙ্খিত লক্ষ্যমাত্রায় পৌঁছা সম্ভব।

‘এসইআইপি’ প্রকল্পের আওতায় প্রশিক্ষণ গ্রহণকারীদের আত্ম-কর্মসংস্থান-এ উদ্বুদ্ধকরণের লক্ষ্যে ব্যাংকার- নতুন উদ্যোক্তাদের সাথে মতবিনিময় সভা ও ঋণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। বাংলাদেশ ব্যাংক, সিলেট-এর নির্বাহী পরিচালক মো. শাহ আলমের সভাপতিত্বে রোববার বাংলাদেশ ব্যাংক সিলেট অফিসের প্রশিক্ষণ হলে উক্ত অনুষ্ঠানের আয়োজন করে প্রজেক্ট কো-অর্ডিনেশন ইউনিট, স্কিলস্ ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (এসইআইপি) এবং বাংলাদেশ ব্যাংক, প্রধান কার্যালয়ের এসএমই এন্ড স্পেশাল প্রোগ্রাম্স বিভাগ।
বাংলাদেশ ব্যাংক, সিলেট-এর যুগ্ম-পরিচালক মোজতবা রুম্মান চৌধুরী ও প্রধান কার্যালয়ের উপ-পরিচালক মো. কামরুল ইসলামের সঞ্চালনায় আয়োজিত সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন এসইআইপি প্রকল্পের নির্বাহী পরিচালক ও অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জালাল আহমেদ, সিলেটের বিভাগীয় কমিশনার ড. মোছাম্মাৎ নাজমানারা খানুম।

এসএমই এন্ড স্পেশাল প্রোগ্রাম্স বিভাগ, বাংলাদেশ ব্যাংক -এর মহাব্যবস্থাপক শেখ মো. সেলিমের স্বাগত বক্তব্যের মাধ্যমে শুরু হওয়া সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পূবালী ব্যাংক লিমিটেডের মহাব্যবস্থাপক বি এম শহিদুল হক, রুপালী ব্যাংক লিমিটেড, সিলেট বিভাগীয় কার্যালয়ের মহাব্যবস্থাপক জাহাঙ্গীর রহমান আকন্দ, টিএমএসএস-এর প্রধান নির্বাহী পরিচালক প্রফেসর ড. হোসনে আরা বেগম, ইউসেপ বাংলাদেশ-এর প্রধান নির্বাহী তাহসিনা আহমেদ, প্রশিক্ষণার্থীদের মধ্যে বক্তব্য রাখেন নূরুল হুদা লস্কর, মামুনুর রশীদ। অনুষ্ঠানের শেষে ধন্যবাদ জ্ঞাপন করেন এসইআইপি প্রকল্পের চীফ কো-অর্ডিনেটর ও মহাব্যবস্থাপক মো. মুস্তাফিজুর রহমান। শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন বাংলাদেশ ব্যাংক, সিলেট-এর পেশ ইমাম মাওলানা মো. আবুল কাশেম। অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংক, সিলেট-এর মহাব্যবস্থাপক মো. সাজ্জাদ হোসেন, জীবন কৃষ্ণ রায়সহ বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের আঞ্চলিক প্রধানগণ, সিলেট বিভাগে প্রশিক্ষণ প্রদানকারী ইউসেপ বাংলাদেশ ও টিএমএসএস-এর কর্মকর্তাবৃন্দ ও উদ্যোক্তা হতে আগ্রহী এসইআইপি প্রকল্পের প্রশিক্ষণার্থীবৃন্দ, বাংলাদেশ ব্যাংকের প্রকল্প ইউনিট, এসইআইপি-এর কর্মকর্তাবৃন্দ এবং বাংলাদেশ ব্যাংক, সিলেট অফিসের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের শেষে বিভিন্ন বাণিজ্যিক ব্যাংক কর্তৃক মঞ্জুরীকৃত ঋণের ডেমো চেক অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির সিলেট বিভাগের প্রশিক্ষণার্থীদের মধ্য থেকে নতুন উদ্যোক্তাদে হাতে তুলে দেন। প্রধান অতিথি অর্থনৈতিক প্রবৃদ্ধিতে গতিশীলতা আনয়নে উদ্যোক্তা উন্নয়নের গুরুত্ব তুলে ধরে সংশ্লিষ্ট সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের সম্মিলিত সহযোগিতার মাধ্যমে নতুন উদ্যোক্তা তৈরীতে ভূমিকা রাখার জন্য বাণিজ্যিক ও আর্থিক প্রতিষ্ঠান সমূহকে নতুন উদ্যোক্তাদের এসএমই ঋণ প্রদানে আন্তরিক হওয়ার আহবান জানান। উল্লেখ্য, এসইআইপি প্রকল্পের আওতায় দেশব্যাপী ১০৯৫০ জনকে বিভিন্ন ট্রেড কোর্সে আউটসোর্সিং প্রতিষ্ঠানের মাধ্যমে প্রশিক্ষণ করা হয়েছে। এ প্রকল্পের লক্ষ্য হচ্ছে তরুণদের দক্ষতা উন্নয়নের মাধ্যমে এসএমই খাতে উৎপাদনশীলতা বৃদ্ধির পাশাপাশি নতুন উদ্যোক্তা সৃষ্টি করা। এই লক্ষ্যেই মূলত নতুন উদ্যোক্তাদের মাঝে ঋণ প্রদান করা হয়। – বিজ্ঞপ্তি




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: