সর্বশেষ আপডেট : ১০ মিনিট ৩০ সেকেন্ড আগে
রবিবার, ২০ মে, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সাত বছরের সর্বনিম্ন ফল নিয়েও দেশসেরা রাজশাহী

নিউজ ডেস্ক:: এবারের এসএসসি পরীক্ষায় রাজশাহী বোর্ডে পাসের হার ৮৬.০৭ শতাংশ। গত সাত বছরে পাসের হারের দিক থেকে এটিই সর্বনিম্ন। তবে এটিই এ বছরের দেশের সর্বোচ্চ ফলাফল। এর আগে ২০১২ সালে বোর্ডে পাসের হার ছিল ৮৮.৩৩ শতাংশ। মাঝে ২০১৪ সালে রেকর্ড ৯৬ দশমিক ৩৪ শতাংশ শিক্ষার্থী পাস করে এ বোর্ডে।

রোববার দুপুর সাড়ে ১২টার দিকে রাজশাহী শিক্ষা বোর্ডে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বোর্ডের সচিব প্রফেসর তরুণ কুমার সরকার। এ সময় পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর ড. আনারুল হক প্রামানিকসহ বোর্ডের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শিক্ষাবোর্ড জানিয়েছে, এ বছর সবমিলিয়ে এক লাখ ৬৬ হাজার ৮৬৫ জন পরীক্ষার্থী পাস করেছে। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১৯ হাজার ৪৯৮ জন। গত বছর এ সংখ্যা ছিল ১৭ হাজার ৩৪৯ জন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এবার বোর্ডে মোট পরীক্ষার্থী ছিল এক লাখ ৯৪ হাজার ৭৭৫ জন। এর মধ্যে পাস করেছে এক লাখ ৬৬ হাজার ৮৬৫ জন। অনুপস্থিত ছিল ৯১৩ জন পরীক্ষার্থী।

এদিকে অংশগ্রহণকারী বিদ্যালয় বাড়লেও গত চার বছরের ব্যবধানে শতভাগ পাসের বিদ্যালয় নেমেছে অর্ধেকে। এ বছর রাজশাহী বোর্ডে শতভাগ শিক্ষার্থী পাস করেছে এমন বিদ্যালয় রয়েছে ২০৬টি। গত বছর তা ছিল ৪২৯টি। এর আগে ২০১৫ সালে ৯৬৯টি এবং ২০১৪ সালে এক হাজার ৫৫টি বিদ্যালয় থেকে শতভাগ পরীক্ষার্থী উত্তীর্ণ হয়।

এ বছর বিদ্যালয় সংখ্যা ছিল ২ হাজার ৬৪৩টি। এ বছর বোর্ডে একমাত্র দারুল ইসলাম নৈশ্য উচ্চবিদ্যালয়ে থেকে কোনো পরীক্ষার্থী পাস করেনি। বগুড়া সদরের এ বিদ্যালয় থেকে মাত্র ১০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়।

ফলাফল সার্বিকভাবে ভালো হয়েছে দাবি করে এতে সন্তোষ প্রকাশ করেন বোর্ডের সচিব তরুণ কুমার সরকার। তিনি বলেন, ফলাফল খারাপ হয়েছে বলার সুযোগ নেই। ব্যবধান যেটা সামান্য, ব্যাপক নয়।

তিনি আরো বলেন, এবার অকৃতকার্য হয়েছে অনেকাংশে কম শিক্ষার্থী। এদের মধ্যে সবচেয়ে বেশি অকৃতকার্য হয়েছে গণিতে। এছাড়া বিজ্ঞানের বিভিন্ন বিষয়েও অকৃতকার্য হয়েছে শিক্ষার্থীরা।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: