সর্বশেষ আপডেট : ২৭ মিনিট ৩৪ সেকেন্ড আগে
বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিলেটে পাসের হার কমেছে : বেড়েছে জিপিএ-৫

নিজস্ব প্রতিবেদক ::
আজ দেশের ১০টি শিক্ষা বোর্ডের এসএসসি ও সমমানের ফল প্রকাশিত হয়েছে। যেখানে গড় পাসের হার ৭৭ দশমিক ৭৭ শতাংশ। সিলেট শিক্ষা বোর্ডে পাসের হার ৭০ দশমিক ৪২ শতাংশ।

সিলেট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে এ বছর এসএসসি পরীক্ষায় পাসের হার কমেছে যা গতবছরের তুলনায় ৯ দশমিক ৮৪ শতাংশ কম। গতবছর পাসের হার ছিলো ৮০ দশমিক ২৬ শতাংশ। এ বছর পাসের হার ৭০ দশমিক ৪২ শতাংশ। সিলেট বিভাগের চার জেলার মধ্যে সিলেট জেলায় পাসের হার ৭৩.৮০, হবিগঞ্জে ৭০.৩৪, মৌলভীবাজারে ৬৬.৯৯ ও সুনামগঞ্জে ৬৮.৫৩ শতাংশ।

৬ মে রোববার দুপুরে শিক্ষা বোর্ডের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে সিলেট শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কবির আহমেদ এ কথা জানান। সাধারণ গণিত ও ইংরেজিতে ফলাফল খারাপ হওয়ার কারণে এবার পরীক্ষার সার্বিক ফলাফলে পাসের হার কমেছে বলে তিন মন্তব্য করেন।

এবছর সিলেট বোর্ডে এসএসিতে ১ লাখ ৮ হাজার ৯শ’ ২৮জন পরীক্ষার্থী অংশ নেয়। যার মধ্যে পাস করে ৭৬ হাজার ৭শ’ ১০ জন পরীক্ষার্থী।

সিলেট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে মোট সিলেটের চার জেলার শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ২৩। ১টি শিক্ষার্থীও পাস করেনি এমন প্রতিষ্ঠান সিলেট বোর্ডের অধীনে নেই বলেও জানান সংশ্লিষ্টরা।

এদিকে , সিলেট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে চলতি বছরের এসএসসি পরীক্ষায় পাসের হাসের সূচক কিছুটা কমলেও বেড়েছে জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা। এবছর জিপিএ-৫ পেয়েছে মোট ৩ হাজার ১শ’ ৯১ জন শিক্ষার্থী। যা গতবারের তুলনায় ৫২৮ টি বেশি। গতবার জিপিএ-৫ পায় ২ হাজার ৬৬৩ জন পরীক্ষার্থী।

জিপিএ-৫ বাড়া প্রসঙ্গে পরীক্ষা নিয়ন্ত্রক বলেন, ‘প্রায় প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে তথ্যপ্রযুক্তিবান্ধব পাঠদান চালু হয়েছে। এ কার্যক্রম আবার জেলা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসগুলো নিয়মিত পর্যবেক্ষণ করছে। এটি গুণগত শিক্ষা নিশ্চিত করছে। জিপিএ-৫ বাড়ার পেছনে এটি অন্যতম কারণ।’

ফলাফল বিশ্লেষণ করে দেখা গেছে, এবার ১ লাখ ৮ হাজার ৯শ’ ২৮জন পরীক্ষার্থী অংশ নেয়। যার মধ্যে পাস করে ৭৬ হাজার ৭শ’ ১০ জন পরীক্ষার্থী। পাসকারীদের মধ্যে ৩৪ হাজার ১শ’ ৪৩ জন ছেলে এবং ৪২ হাজার ৫শ’ ৬৭ জন মেয়ে।


এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: