সর্বশেষ আপডেট : ৯ ঘন্টা আগে
শনিবার, ১৭ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

এল ক্লাসিকোর ইতিহাসে কোন দল এগিয়ে?

স্পোর্টস ডেস্ক::
রিয়াল মাদ্রিদ এবং বার্সেলোনার মধ্যকার এল ক্লাসিকো শুধু একটি ম্যাচ না বরং এটি দল দুটির জন্য সম্মানেরও বটে। চলতি লা লিগায় বার্সেলোনা এরই মধ্যে লা লিগার শিরোপা নিশ্চিত করে ফেলেছে। দেপোর্তিভো লা করুনাকে ৪-২ ব্যবধানে হারিয়ে লা লিগা শিরোপাও উদ্‌যাপন করেছে বার্সেলোনা। তারপরও রিয়ালকে এল ক্লাসিকো ম্যাচে বার্সা ছেড়ে কথা বলবে না। এদিকে লা লিগা হাতছাড়া হলেও বার্সেলোনাকে হারানোর কৌশল ফাঁদতে শুরু করে দিয়েছে রিয়াল মাদ্রিদ। রিয়াল কোচ তো বলেই দিয়েছেন, চ্যাম্পিয়নস লিগের ফাইনালের জন্য এল ক্লাসিকো রিয়ালের জন্য প্রস্তুতির ভালো সুযোগ।

বার্সেলোনা গত ১০ বছরের মধ্যে ৭টি লা লিগা জিতেছে। পরপর ৪টি কোপা দেল রে ঘরে তুলেছে দলটি। আবার রিয়াল পরপর তিনবার চ্যাম্পিয়নস লিগের ফাইনাল নিশ্চিত করেছে। রেকর্ড ১৩টি চ্যাম্পিয়নস লিগ শিরোপা জেতার সামনে আছে লস ব্লাঙ্কোসরা। কিন্তু স্পেনের সেরা কে সেই প্রশ্নের উত্তর যেন এল ক্লাসিকোর ম্যাচে নিহিত থাকে।

এ পর্যন্ত রিয়াল-বার্সা মোট ২৩৭ বার মুখোমুখি হয়েছে। ২৩৭ এল ক্লাসিকোর মধ্যে রিয়াল জিতেছে ৯৫ ম্যাচ। বার্সা জিতেছে ৯৩ ম্যাচ। বাকি ৪৯ ম্যাচ ড্র হয়েছে। এরমধ্যে লা লিগায় দল দুটি মুখোমুখি হয়েছে ১৭৫ ম্যাচে। এরমধ্যে রিয়াল মাদ্রিদ জয় পেয়েছে ৭২ ম্যাচে। বার্সার জয় পেয়েছে ৭০ ম্যাচে। বাকি ৩৩ ম্যাচ ড্র হয়েছে।

তবে রিয়াল মাদ্রিদ বার্সেলোনার মাঠ ক্যাম্প নূতে গেলে পরিষ্কার ফেবারিট হয়ে যায়। বার্সার মাঠে রিয়াল মাদ্রিদ যেন নিজেদের মাঠ মনে করে খেলে। বার্সার সমর্থকদের চাপ সামলে উল্টো বার্সাকে চাপে ফেলে দেয় রিয়াল। বার্সার মাঠে দু’দল লা লিগায় ৮৭ ম্যাচে মুখোমুখি হয়েছে। এরমধ্যে রিয়াল জিতেছে ৪৯ ম্যাচ। বার্সার জয় পেয়েছে ২০ ম্যাচে। বাকি ১৮ ম্যাচ ড্র করেছে দু’দল।

তবে এল ক্লাসিকো ম্যাচে গোলের হিসেবে রোনালদোর থেকে এগিয়ে মেসি। বিশেষ করে লা লিগা ম্যাচে মেসি তার প্রতিদ্বন্দ্বি রোনালদোর চেয়ে যোজন এগিয়ে। কিন্তু সেরা সাত লা লিগা গোলদাতার তালিকায় দু’জন মাত্র বার্সার। বাকি পাঁচজন রিয়ালের।

আর্জেন্টিনার তারকা লিওনেল মেসি এল ক্লাসিকো ম্যাচে মোট ২৫ গোল করেছেন। আর রোনালদো করেছেন ১৭ গোল। এরমধ্যে মেসি লা লিগায় করেছেন ১৭ গোল। সুপারকাপে ৬টি এবং ইউরোপায় ২টি গোল করেছেন। রোনালদো সেখানে লা লিগায় করেছেন ৮ গোল, বাকি ৯ গোলের ৫টি কোপা দেল রে এবং ৪টি সুপারকাপে।

রিয়াল মাদ্রিদ এবং বার্সেলোনার এল ক্লাসিকোতে মিনিটের হিসেবে রোনালদোর চেয়ে বেশিক্ষণ মাঠে থেকেছেন মেসি। বার্সেলোনার এল ক্লাসিকোয় ৩০৬০ মিনিটের মধ্যে মেসি মাঠে থেকেছেন ২৭৯৩ মিনিট। আর রোনালদো ৩০৬০ মিনিটের মধ্যে ২১৮৫ মিনিট খেলেছেন। এ সময়ে মেসি ৯১ শতাংশ সময় মাঠে থেকেছেন। আর রোনালদো মাঠে থেকেছেন ৭১ শতাংশ সময়।

ওই সময়ে বার্সা গোল করেছে মোট ৮৭ টি। তাতে মেসির গোল ৩২টি (প্রাক প্রস্তুতি ম্যাচ ও অন্যান্য ম্যাচসহ)। বার্সার গোলে মেসি প্রায় ৩৭ শতাংশ গোল করেছেন। অপরদিকে রিয়ালের গোল ৮২ টি। তাতে রোনালদোর গোল ২৪ টি (প্রাক প্রস্তুতি ও অন্যান্য ম্যাচসহ)। মোট গোলের প্রায় ২৯ শতাংশ গোল করেছেন রোনালদো। তবে পরিসংখ্যান দিয়ে এল ক্লাসিকো ম্যাচ নির্ণয় করা যায় না। আগামী ৭ মে’র এল ক্লাসিকোতেও কোন দলকে পরিসংখানে ফেলে পরিষ্কার ফেবারিট বলার সুযোগ নেই।

 




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: