সর্বশেষ আপডেট : ২ মিনিট ৫৩ সেকেন্ড আগে
সোমবার, ২১ মে, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৭ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কচ্ছপের মাথায় সবুজ রঙের চুল! (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক::
কচ্ছপ কিন্তু তার মাথায় আছে চুল। তাও আবার সবুজ রঙের! এই অবাক করা প্রাণীটির নাম মেরি রিভার টার্টল। অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডে অর্থাৎ দেশের পূর্ব পাশের সমুদ্র সৈকতে শুধু মাত্র পাওয়া যায় এই প্রাণী।

কিন্তু মাথায় সবুজ চুল তার রহস্য কি? বিজ্ঞানীরা বলছেন পানির নিচে থাকতে থাকতে এদের মাথায় গজিয়ে ওঠে শ্যাওলা। আর একেই দেখে মনে হয় যেন সবুজ রঙের চুল। মাথায় সবুজ চুল আছে বলে একে পাঙ্ক টার্টলও বলা হয়।

কচ্ছপ প্রজাতির এই প্রাণীটি তার যৌনাঙ্গ থেকে শ্বাস নিতে পারে। তাই তো পানির নিচেও এক টানা কাটিয়ে দিতে পারে ৩ দিন। তবে বিজ্ঞানীরা বলছেন, শুধু পানির নিচে নয় স্থলেও শ্বাস নিতে পারে মেরি রিভার টার্টল। পানির নিচে শ্বাস নেয়ার এই প্রক্রিয়ার জন্য এদের বলা হয় বাট ব্রিদার। কচ্ছপ প্রজাতির এই প্রাণীটি ৪০ সেন্টিমিটারের বেশি বড় নয়।

১৯৯০ সালেই এই প্রজাতির কচ্ছপ স্বীকৃতি পায় এক আলাদা ধরনের প্রাণী হিসেবে। কিন্তু, দুঃখের কথা হলো বর্তমানে পৃথিবীর প্রথম ৩০টি বিপন্ন প্রাণীর মধ্যে রয়েছে এই মেরি রিভার টার্টল।

এর কারণ হিসেবে প্রাণীবিদরা বলছেন, ৬০ ও ৭০ দশকে মানুষ এদের পোষা প্রাণী হিসেবে রাখতে পছন্দ করত। এর জন্যই এদের সংখ্যা খুবই কমে গিয়েছে। কারণ এই মেরি রিভার টার্টলদের প্রজনন ক্ষমতা হয় ২৫ থেকে ৩০ বছর বয়সে। যার ফলে এই কচ্ছপরা হয়ে পড়ছে বিপন্ন প্রজাতির।

নিচে দেখুন ভিডিও




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: